Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার তেল-গ্যাস ছাড়া আন্তর্জাতিক বাজার ধসে পড়বে: মস্কোর হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ৯:৫৭ এএম

রাশিয়া তেল এবং গ্যাস ছাড়া আন্তর্জাতিক বাজার বসে পড়বে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে মস্কো। ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ওপর মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর দফায় দফায় নিষেধাজ্ঞা আরোপের পর এই হুঁশিয়ারি উচ্চারণ করলো রাশিয়া।

দেশটির উপ প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক গতকাল (বুধবার), যদি নিষেধাজ্ঞা আরোপ করা হয় তাহলে রাশিয়ার হাইড্রোকার্বন ছাড়া আন্তর্জাতিক তেল ও গ্যাসের বাজার ধসে পড়বে। নোভাক রাশিয়ার জাতীয় সংসদের নিম্নকক্ষ দুমায় আরো বলেন, মার্কিন চাপের মুখে নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইনের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর ইউরোপীয় ইউনিয়ন এরইমধ্যে বাড়তি দামের মুখে পড়েছে। এছাড়া জ্বালানি পণ্যের ঘাটতি দেখা দিয়েছে। তিনি জানান, আন্তর্জাতিক বাজারে প্রতিদিন ১০ লাখ ব্যারেল তেলের ঘাটতি সৃষ্টি হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর মার্কিন চাপের মুখে নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন প্রকল্প স্থগিত করে জার্মানি। আলেকজান্ডার নোভাক এসব নিষেধাজ্ঞাকে সম্পূর্ণ অযৌক্তিক উল্লেখ করে বলেন, ইউরোপের ভোক্তারা এরইমধ্যে জ্বালানি পণ্যের বাড়তি দামের মুখে পড়েছে। ইউরোপের জনগণ জ্বালানি ঘাটতিতে পড়বে বলে রাশিয়ার উপ প্রধানমন্ত্রী উল্লেখ করেন।

তিনি সরাসরি বলেন, রাশিয়ার তেল ও গ্যাসের ওপর যদি নিষেধাজ্ঞা আরোপ করা হয় তাহলে আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল তেলের দাম ৩০০ ডলারে পৌঁছাতে পারে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ