Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

বিক্রি বেড়েছে
ইনকিলাব ডেস্ক : দেখতে দেখতে ইউক্রেনে রাশিয়ার অভিযানের প্রায় এক মাস হতে চলল। এখনও যুদ্ধ থামার নাম নেই। এদিকে হামলার কারণে রাশিয়ার উপরে আরোপিত হয়েছে অসংখ্য নিষেধাজ্ঞা। এই পরিস্থিতিতে আচমকাই পুতিনের দেশে হু হু করে বিক্রি হচ্ছে কন্ডম! গত ২ সপ্তাহে বিক্রি বেড়েছে ১৭০ শতাংশ! এমনই দাবি সেদেশের সবচেয়ে বড় কন্ডম নির্মাতা সংস্থা ‘ওয়াইল্ডবেরিসে’র। কিন্তু কেন? বিশেষজ্ঞদের মতে, রুশ জনতার মনে হয়েছে, নিষেধাজ্ঞার ধাক্কায় রাতারাতি দাম বাড়তে পারে কন্ডমের। দেশে দেখা দিতে পারে কন্ডমের ঘাটতিও। সেই কারণেই কন্ডম আগাম কিনে নিতে চাইছেন সবাই। ইউকে মিরর।

তিন লাখ মানুষ
ইনকিলাব ডেস্ক : রুশ বাহিনীর অবরোধের ফলে খেরসন শহরে তিন লাখ মানুষ ‘মানবিক বিপর্যয়ের’ মুখে রয়েছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, রুশ বাহিনীর অবরোধের কারণে শহরটিতে এরইমধ্যে সরবরাহের ঘাটতি তৈরি হয়েছে। সোশ্যাল মিডিয়ায় দেওয়া পোস্টে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেনকো বলেন, ‘খেরসনের তিন লাখ বাসিন্দা রুশ বাহিনীর অবরোধের কারণে মানবিক বিপর্যয়ের মুখে রয়েছে। খাদ্য ও চিকিৎসা সরবরাহ প্রায় ফুরিয়ে গেছে। তবুও রাশিয়া বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডোর খুলতে অস্বীকার করছে।’ আল-জাজিরা।


টেক্সাসে টর্নেডো
ইনকিলাব ডেস্ক : আমেরিকার টেক্সাস এবং ওকলাহোমা অঙ্গরাজ্যে দফায় দফায় ১৭টি টর্নেডো আঘাত হেনেছে। মার্কিন গণমাধ্যম বলছে, টর্নেডোর আঘাতে ৭৩ বছর বয়সী এক বৃদ্ধা নিহত ও এক ডজনের বেশি মানুষ আহত হয়েছেন। এর মধ্যে ১০ জন আহত হয়েছেন গ্রেসন কাউন্টিতে। ভয়াবহ টর্নেডোর আঘাতে বহু সংখ্যক স্কুল, ঘর-বাড়ি ও বাণিজ্যকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। টর্নেডোর আঘাত এতটাই শক্তিশালী ছিল যে, রাস্তায় চলমান গাড়িও উল্টে যায়। টেক্সাসে গত কয়েকদিন ধরে প্রচণ্ড দাবদাহ বয়ে যাওয়ার পর এই টর্নেডো আঘাত হানে। দাবদাহের ফলে সৃষ্ট দাবানলে টেক্সাসের বিস্তীর্ণ অঞ্চল পুড়ে গেছে। রয়টার্স।


ভূমিকম্প তাইওয়ানে
ইনকিলাব ডেস্ক : তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৭। স্থানীয় সময় বুধবার সকালে তাইওয়ানের উপকূলে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের সময় বাড়ি-ঘর কেঁপে ওঠে এবং লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত একজন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। ভূমিকম্পে পূর্বাঞ্চলের একটি অর্ধনির্মিত ব্রিজ ধসে পড়েছে। দুটি টেকটোনিক প্লেটের কাছে অবস্থানের কারণে তাইওয়ানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। তবে ওই ভূমিকম্প থেকে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। এএফপি।


বন্ধই থাকছে
ইনকিলাব ডেস্ক : মাধ্যমিকের স্কুলে মেয়েদের যাওয়ার অনুমতি দিয়ে ঘোষণা দেওয়ার পরও পিছু হটলো আফগানিস্তানের তালেবান সরকার। বুধবার তালেবান সরকারের তরফে জানানো হয়েছে, তাদের জন্য ইসলামী আইন অনুসারে একটি পরিকল্পনা তৈরি না হওয়া পর্যন্ত স্কুল বন্ধ থাকবে। রাজধানী কাবুলের আশপাশের তিনটি স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা জানান, মেয়েরা স্কুল খোলার আনন্দে মেতেছিল বুধবার সকালে। কিন্তু পরে তাদের বাড়ি ফেরার নির্দেশনা আসে। অনেক শিক্ষার্থীই অশ্রুভেজা চোখে স্কুল ছেড়ে বাড়ি যান। এক শিক্ষার্থী কাঁদতে কাঁদতে বলেন, আমরা হতাশ হয়েছি এ খবর শুনে, যখন প্রিন্সিপ্যাল আমাদের বলছিলেন। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ