Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

‘নিষেধাজ্ঞা ঘোষণার পরও ইউক্রেনে পরিকল্পনা অনুযায়ী এগোচ্ছে রাশিয়া’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ৯:২০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য এবং আরও কয়েকটি দেশ রাশিয়ার ব্যক্তি এবং আইনি সংস্থার বিরুদ্ধে একাধিক নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান পূর্বে নির্ধারিত লক্ষ্য এবং পরিকল্পনা অনুসারে এগিয়ে চলেছে বলে জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। মঙ্গলবার সিএনএন এর সঙ্গে একটি সাক্ষাৎকারে একথা বলেন তিনি।

পেসকভ বলেন, 'এটি (বিশেষ অভিযান) পরিকল্পনা অনুযায়ী এবং আগে থেকে যে উদ্দেশ্যগুলো প্রতিষ্ঠিত হয়েছিল সে অনুযায়ী কঠোরভাবে চলছে। প্রথম থেকেই এটি কয়দিন লাগবে সে বিষয়টি ভাবা হয়নি।'

এই অভিযানকে অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে পেসকভ বলেন, এর লক্ষ্য এখনো অর্জিত হয়নি।

ক্রেমলিনের মুখপাত্র যোগ করেন, 'এখনও শেষ করার সময় আসেনি, আমরা একটি বিশেষ সামরিক অভিযানের কথা বলছি যা চলছে।'

ডনবাসে সামরিক অভিযানের পরিকল্পনা রয়েছে কিয়েভের
ক্রেমলিনের মুখপাত্র বলেন, এটি রাশিয়ার জন্য পুরোপুরি পরিষ্কার ছিল যে কিয়েভ পিপলস রিপাবলিক অফ ডোনেস্ক এবং লুহানস্কের (ডিপিআর এবং এলপিআর) বিরুদ্ধে একটি সামরিক অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে।

রুশ প্রশাসনের গুরুত্বপূর্ণ এই কর্মকর্তার মতে, রাশিয়া আশা করছিল যে ইউক্রেন কখনই ডনবাসে হামলা চালাবে না এবং মস্কো নরম্যান্ডি ফরম্যাট আলোচনায় অগ্রগতির উপর নির্ভর করেছে। কয়েকদিনের মধ্যেই পরিষ্কার হয়ে যায় যে কিয়েভ ডনবাসে আক্রমণ শুরু করতে যাচ্ছে। সেখানে সেনা বাড়ানোই এর স্পষ্ট লক্ষণ।

তার ভাষায়, রাশিয়ান অভিযান শুরু না হওয়া পর্যন্ত কেউ আমাদের উদ্বেগের কথা শুনবে না। কেউ ইউক্রেনীয়দেরকে সতর্ক করবে না যে, তারা যেন এটা না করে। নরম্যান্ডি প্রক্রিয়ার কাঠামোর মধ্যে কেউ ইউক্রেনীয়দের সমাধানের দিকে নিয়ে যাবে না। কেউ সেটি করেনি।

রাশিয়ার নিরাপত্তা উদ্বেগ
পেসকভ বলেন, পশ্চিমা দেশগুলো কয়েক দশক ধরে রাশিয়ার নিরাপত্তা উদ্বেগে কান দিচ্ছে না। প্রেসিডেন্ট পুতিনের উদ্দেশ্য হল বিশ্বকে আমাদের উদ্বেগের কথা শোনা এবং বুঝতে দেওয়া।

তিনি সিএনএনকে বলেন, আমরা কয়েক দশক ধরে বিশ্বকে, প্রথমে ইউরোপে, মার্কিন যুক্তরাষ্ট্রে আমাদের উদ্বেগগুলো জানানোর চেষ্টা করছি, কিন্তু কেউ আমাদের কথা শোনেনি। এটি খুব দেরি হওয়ার আগে উচিত ছিল এই সামরিক অভিযান শুরু করা। সূত্র: রুশ বার্তা সংস্থা তাস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ