Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিগগিরই চুক্তির মাধ্যমে অভিযানের সমাপ্তি : লাভরভ

রাশিয়ান বিমান রাতে ইউক্রেনের ৬২টি সামরিক স্থাপনায় আঘাত হানে : ডনবাসে ২৫০ টন খাদ্যপণ্য পাঠিয়েছে মস্কো : কিয়েভকে ১০ লাখ ইউয়ানের সহায়তা দেবে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ১২:০০ এএম

শিগগিরই একটি চুক্তির মাধ্যমে ইউক্রেনে রাশিয়ার অভিযান শেষ হবে বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। তিনি বলেন, ‘আমি আশা করি, নিরাপত্তা সমস্যা, ইউক্রেনের নিরপেক্ষ অবস্থান - আমি যেসব বিষয়ের কথা উল্লেখ করেছি সেগুলোর ওপর একটি ব্যাপক চুক্তি স্বাক্ষরের মাধ্যমে অভিযান শেষ হবে’। লাভরভ যোগ করেছেন, ‘এবং অবশ্যই রাশিয়ান ভাষা, রাশিয়ান শিক্ষা, রাশিয়ান মিডিয়া এবং দেশের নাৎসিবাদকে উজ্জীবিত করে এমন আইন এবং এটি নিষিদ্ধ করে এমন একটি আইন গ্রহণের বিষয়ে সম্মানের সাথে একটি সভ্য স্তরে আইনের সমন্বয়ের মাধ্যমে’।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি রাশিয়ার সাথে জরুরি আলোচনার আহ্বান জানিয়ে বলেন, জেরুজালেম সম্ভবত ‘শান্তি খোঁজার সঠিক জায়গা। যদি এটি সম্ভব হয়’। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, রাশিয়া ও ইউক্রেন আলোচনায় অগ্রগতি করেছে এবং ‘একটি চুক্তির কাছাকাছি’। তুরস্ক বলেছে, তারা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মধ্যে একটি বৈঠকের আয়োজন করতেও প্রস্তুত।

সেøাভেনিয়ার প্রধানমন্ত্রী জেনেজ জানসা ঘোষণা করেছেন যে, দেশের কূটনীতিকরা ‘শিগগিরই’ কিয়েভে ফিরে আসবে এবং অন্যান্য ইইউ সদস্যদেরও একই কাজ করার আহ্বান জানিয়েছে। ইউক্রেনের ‘সরাসরি ক‚টনৈতিক সমর্থন প্রয়োজন’, তিনি বলেছেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর-জেনারেল ইগর কোনাশেনকভ গত রোববার বলেছেন, রাশিয়ান সশস্ত্র বাহিনীর কৌশলগত এবং সেনা বিমান রাতে ইউক্রেনের ৬২টি সামরিক স্থাপনায় আঘাত করেছে। ‘রাত্রিকালীন কৌশলগত এবং সেনা বিমান চলাচলের সময় ৬২টি ইউক্রেনীয় সামরিক স্থাপনায় আঘাত হানে, যার মধ্যে তিনটি কমান্ড পোস্ট, একটি মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম, দুটি অস্ত্রের অর্ডন্যান্স স্টোরেজ এবং একটি জ্বালানি স্টোরেজ, সেইসাথে ৫২টি অস্ত্রের ঘনত্বের এলাকা’।

রাশিয়ান সশস্ত্র বাহিনী ইউক্রেনে বিশেষ অভিযান শুরুর পর থেকে ২০৭টি ড্রোন, ১,৪৬৭টি ট্যাংক এবং ১৪৮টি মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম, ৫৭৩টি ফিল্ড ব্রাঞ্চ আর্টিলারি অস্ত্র এবং মর্টার, সেইসাথে ১,২৬২টি বিশেষ কৌশলগত যান ধ্বংস করা হয়েছে -কোনাশেনকভ যোগ করেছেন।

রাশিয়ার সামরিক অভিযান চলাকালীন পরিস্থিতিতে ইউক্রেনের রাজধানী কিয়েভে ৩৫ ঘণ্টার কারফিউ জারি করা হয়েছে। গতকাল সোমবার শহরের মেয়র ভিতালি ক্লিৎস্কো টেলিগ্রামে এক বার্তায় কারফিউ জারির ঘোষণা দিয়েছেন। তিনি গতকাল টেলিগ্রামে লিখেছেন, স্থানীয় সময় আজ রাত ৮টা থেকে বুধবার ভোর ৫টা পর্যন্ত নগরীতে কারফিউ জারি থাকবে। তিনি বলেছেন, আমি প্রত্যেককে বাড়িতে থাকার অথবা সঙ্কেত বাজলেই আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহŸান জানাচ্ছি। ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের কার্যালয় বলেছে, রোববার রাতে রাজধানী কিয়েভের কয়েকটি বাড়িঘর এবং শপিং সেন্টারে রাশিয়ার হামলায় অন্তত ৮ জনের প্রাণহানি ঘটেছে।
চীন ইউক্রেনকে মানবিক সহায়তায় অতিরিক্ত ১০ মিলিয়ন ইউয়ান দেবে

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন গতকাল সোমবার সাংবাদিকদের বলেছেন, চীনা রেডক্রস ইউক্রেনে অতিরিক্ত ১০ লাখ ইউয়ান (১৫ লাখ ৭০ হাজার ডলার) মানবিক সহায়তা দেবে। বেইজিংয়ে নিয়মিত ব্রিফিংয়ে ওয়াংয়ের মন্তব্য এসেছে এবং সাহায্যের প্রতিশ্রুতি এ মাসের শুরু থেকে ৫০ লাখ ইউয়ানের মধ্যে একটিসহ ইউক্রেনকে সহায়তার পূর্ববর্তী প্রতিশ্রুতি অনুসরণ করে। ‘চীন রাশিয়া-ইউক্রেন সংঘর্ষে বেসামরিক হতাহতের প্রতি গভীর মনোযোগ দেয়’, ওয়াং বলেন, আন্তর্জাতিক স¤প্রদায়ের জন্য এখন সর্বোচ্চ অগ্রাধিকার সম্ভাব্য বড় আকারের মানবিক সংকট মোকাবেলা করা।

ওয়াং বলেন, চীন ইউক্রেনের মানবিক পরিস্থিতি প্রশমনে ছয় দফা উদ্যোগ নিয়েছে এবং মানবিক সহায়তা সরবরাহসহ দৃঢ় পদক্ষেপ নিয়েছে।
‘চীন ইউক্রেনের পরিস্থিতি সহজ করার জন্য একটি গঠনমূলক ভূমিকা পালন করতে থাকবে এবং মানবিক সঙ্কট কাটিয়ে উঠতে নিজের প্রচেষ্টা করতে প্রস্তুত রয়েছে,” ওয়াং বলেছেন।

আবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া। এবার লক্ষ্য মাইকোলাইভের একটি তেলের ডিপো। ক্রাইমিয়া এলাকা থেকে একটি মিগ-৩১কে বিমান থেকে কিনঝল ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। মুহূর্তে তা ধ্বংস করে দেয় বিরাট জ্বালানি তেলের গুদামকে। ক্ষেপণাস্ত্র হামলার কথা স্বীকার করে নিয়েছে ইউক্রেন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকভ বলেছেন, কিনঝাল (ড্যাগার) হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটি মাইকোলাইভের কৃষ্ণ সাগর বন্দরের কাছে কোস্তিয়ানতিনিভকায় ইউক্রেনের জ্বালানী ডিপোতে আঘাত করেছে। ইগর কোনাশেনকভ আরও জানিয়েছেন, দক্ষিণ ইউক্রেনের যাবতীয় সাঁজোয়া গাড়ির জ্বালানি তেল সরবরাহ করা হতো এই ডিপো থেকেই। ক্ষেপণাস্ত্র তা ধ্বংস করে দিয়েছে। এই নিয়ে টানা দ্বিতীয় বার শব্দের চেয়ে ১০ গুণ দ্রুতগতি সম্পন্ন ২০০০ কিলোমিটার পাল্লার হাইপারসনিক কিনঝল ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো রাশিয়া। গত শুক্রবার প্রথমবার কিনঝল ক্ষেপণাস্ত্রের লক্ষ্য ছিল পশ্চিম ইউক্রেনে ডেলিয়াটিনের অস্ত্রভান্ডার। এবার লক্ষ্য হলো দক্ষিণ ইউক্রেনের খেরসন প্রদেশের প্রতিবেশী মাইকোলাইভ প্রদেশের একটি জ্বালানি তেলের ডিপো। আধা টন ওজনের এই ক্ষেপণাস্ত্র ২৬ ফুট লম্বা। রাশিয়ার দাবি, কিনঝল ক্ষেপণাস্ত্রকে রোখার ক্ষমতা নেই পশ্চিমা কোনো দেশেরও।

সুমির আঞ্চলিক গভর্নর দিমিত্রো জাইভিটস্কি উত্তর ইউক্রেনের শহর নোভোসেলসিয়টের বাসিন্দাদের কাছে একটি রাসায়নিক কারখানায় অ্যামোনিয়া ‘লিক’ হওয়ার পরে এলাকা ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বলেছেন। এলাকায় ব্যাপক সংঘর্ষ দেখা গেছে। রাশিয়া ঘেরাও করা শহর মারিউপোলকে ২১ মার্চ সকাল ৫টা পর্যন্ত আত্মসমর্পণের জন্য সময় দেয়, সতর্ক করে যে, যারা প্রত্যাখ্যান করবে তাদের জন্য ‘কোর্ট মার্শাল’ অপেক্ষা করছে। তবে ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক আল্টিমেটাম প্রত্যাখ্যান করে স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, ‘অস্ত্র সমর্পণের বিষয়ে কোনো কথা বলা যাবে না’।
হোয়াইট হাউস জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদার সাথে দেখা করতে আগামী শুক্রবার পোল্যান্ড যাবেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূত বলেছেন, তার দেশ ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়াকে অস্ত্র পাঠাচ্ছে না, তবে বেইজিং ভবিষ্যতে তা করতে পারে এমন সম্ভাবনা তিনি নিশ্চিতভাবে উড়িয়ে দেননি।
পোপ ফ্রান্সিস ইউক্রেনে ‘বিবেকহীন গণহত্যার নিন্দা করে আন্তর্জাতিক স¤প্রদায়ের কাছে যুদ্ধ বন্ধের আবেদন জানিয়েছেন। তিনি বলেন, ‘এর কোন যুক্তি নেই’।
ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, ইউরোপের সবচেয়ে বড় লোহা ও ইস্পাতের কাজগুলোর মধ্যে একটি আজভস্টাল রুশ বাহিনীর হামলায় খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনকে আরো অস্ত্র এবং মানবিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে অস্ট্রেলিয়া রাশিয়ায় অ্যালুমিনা এবং বক্সাইটের সব রফতানি নিষিদ্ধ করেছে। রাশিয়া তার অ্যালুমিনার ২০ শতাংশের জন্য অস্ট্রেলিয়ার ওপর নির্ভর করে।

ইউক্রেনের জনসংখ্যার এক চতুর্থাংশের বেশি ১ কোটি মানুষ রাশিয়ার অভিযানের কারণে এখন ইউক্রেনে তাদের ঘরবাড়ি ছেড়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক প্রধান। তাদের মধ্যে ৩৩ লাখেরও বেশি দেশ ছেড়ে পালিয়েছে।

ন্যাটোর সদস্য দেশ সেøাভাকিয়া আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার অংশ হিসেবে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম চালু করেছে। রবিবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, জার্মান এবং ডাচ সেনারা সিস্টেমটি পরিচালনা করবে এবং ন্যাটোর পূর্ব দিকের প্রতিরক্ষা শক্তিশালী করতে প্রাথমিকভাবে সেন্ট্রাল সেøাভাকিয়ার সিøয়াক বিমানবন্দরে এটি চালু করা হবে। মূলত, ইউক্রেনে রাশিয়ার অভিযানের ফলে ন্যাটো তার প্রতিরক্ষা জোরদার করতে চেষ্টা করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক বার্তায় ডিফেন্স মিনিস্টার জারোসøাভ নাদ বলেন, আমি খুশি যে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম মোতায়েন করার দায়িত্বে থাকা প্রথম ইউনিটগুলো ক্রমান্বয়ে সেøাভাকিয়ায় আসছে।

রাশিয়ার জরুরি মন্ত্রণালয়ের মুখপাত্র রোববার তাসকে জানিয়েছেন, মন্ত্রণালয় ইউক্রেন এবং ডনবাসে ২৫০ টন মানবিক পণ্য সরবরাহ করেছে। ‘২০ মার্চ, রাশিয়ান জরুরি মন্ত্রণালয়ের নোগিনস্ক এবং ডন উদ্ধার কেন্দ্র থেকে ২৪টি ভারী-শুল্ক ট্রাকের একটি কনভয় ডনবাস এবং ইউক্রেনে প্রায় ২৫০ টন মানবিক কার্গো, যার মধ্যে খাদ্যপণ্য এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র রয়েছে, অন্য একটি ব্যাচ বিতরণ করেছে’।

রাশিয়ার জরুরি মন্ত্রণালয় নিয়মিতভাবে মানবিক কার্গো সরবরাহের আন্তর্জাতিক আইনের সাথে সম্পূর্ণ সম্মতিতে ডনবাসকে মানবিক সহায়তা প্রদান করে। সূত্র : রয়টার্স, আল-জাজিরা ও তাস।



 

Show all comments
  • Talimul Islam Talim ২২ মার্চ, ২০২২, ৭:১৫ এএম says : 0
    এই যুদ্ধের ব্যাপারে কি আর বলি,,,লজিকালি ব্যাপারটা এমন না। ব্যাপারটা যেমন ব্যাপারটা তেমন।যদি বলি বুঝবেন না, না বললেও বুঝবেন না। তাই বলছিনা, বলার ইচ্ছা ছিল বাট বললে বুঝবেন কেম্নে,
    Total Reply(0) Reply
  • Mahbubur Rahman Rony ২২ মার্চ, ২০২২, ৭:১৬ এএম says : 0
    রাশিয়া ইউক্রেন দখল করতে চায়না।পক্ষান্তরে একটু একটু করে পুরো দেশের ইনফ্রাস্ট্রাকচার ধ্বংস করে দেশটাকে অর্থনৈতিক এবং সামরিক দিক থেকে পঙ্গু করে ফেলছে।আগের অবস্থায় ফিরতে ইউক্রেনের আরও পঞ্চাশ বছর লাগবে।
    Total Reply(0) Reply
  • Alex Hisam ২২ মার্চ, ২০২২, ৭:১৬ এএম says : 0
    নিজ দেশকে ভবিষ্যৎ হুমকি মুক্ত করা পুতিনকে নোবেল প্রাইজ দেওয়া উচিত।
    Total Reply(0) Reply
  • Adil ২২ মার্চ, ২০২২, ৭:১৭ এএম says : 0
    যুদ্ধ শুরু করা সহজ, শেষ করা কঠিন। পরিকল্পনা অনুযায়ী যুদ্ধ হয় না।
    Total Reply(0) Reply
  • পন্ডিত মশাই ২২ মার্চ, ২০২২, ৭:১৭ এএম says : 0
    রাশিয়ার উদ্দেশ্য রাশিয়ে যুদ্ধে জড়ানোর কয়েক মাস আগেই নিশ্চিত করেছে। কত প্রেস কন্ফারেন্স করেছে।
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ জিয়াউল ২২ মার্চ, ২০২২, ৭:১৭ এএম says : 0
    আমার বিশ্বাস রাশিয়া যদি মনে করতো ২/৩ দিনের মধ্যেই ইউক্রেন দখল করতে পারতো কিন্তু তা করবে না তবে সময় সাপেক্ষে তা হলেও হতে পারে। রাশিয়া চাচ্ছে জান মালের যত কম করে ইউক্র্বন দখল করতে এবং বিশ্বাস করে ইউক্রেন খুব তাড়াতাড়ি আত্বসমর্পন করবে। রাশিয়া তার সামরিক শক্তি খুব কমই ব্যাবহার করতাছে
    Total Reply(0) Reply
  • Fazlur Rahman ২২ মার্চ, ২০২২, ৭:১৮ এএম says : 0
    রাশিয়া, আমেরিকা ও ইউরোপ থেকে তুলনামূলক ভালো। রাশিয়া তো এখনও সাদ্দাম হোসেনের মতো জেলেনেস্কি কে ফাঁসিতে ঝুলাচ্ছে না। কিংবা গাদ্দাফির মতো টেনে হেঁচকে নিয়ে হত্যা করতেছে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ