Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

শব্দের ১০ গুণ বেগে উড়তে সক্ষম ক্ষেপণাস্ত্র মোতায়েন রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ১২:০০ এএম

রাশিয়া বলেছে যে, তারা ইউক্রেনে তাদের নতুন কিনজল (ড্যাগার) হাইপারসনিক মিসাইল মোতায়েন করেছে। দেশটি রোববার দাবি করে যে, তারা ইউক্রেনের মাইকোলাইভের কাছে একটি জ্বালানি ভান্ডার ধ্বংস করে দিয়েছে এবং শনিবার পশ্চিমে একটি ভ‚গর্ভস্থ ক্ষেপণাস্ত্র এবং গোলাবারুদের গুদাম ধ্বংস করেছে। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘আরআইএ নভোস্তি’ জানিয়েছে, এসব ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর প্রথম ব্যবহারের মতো পরবর্তী প্রজন্মের অস্ত্রগুলোর প্রতিনিধিত্ব করেছে। পশ্চিমা বিশ্লেষকরা বলেছেন, যুদ্ধে এই প্রথমবারের মতো হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হ’ল।

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন মিগ ফাইটার জেট থেকে উৎক্ষেপণের জন্য ডিজাইন করা কিনজলকে ‘একটি আদর্শ অস্ত্র’ হিসেবে বর্ণনা করেছেন। এটি শব্দের গতির থেকে ১০ গুণ বেশি বেগে উড়তে পারে এবং একটি ধীরগামী ক্রুজ ক্ষেপণাস্ত্রের মতো এটি মাঝ-পথে দিকে পরিবর্তন করতে পারে, যা বায়ু-প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে অনুসরণ করা এবং বাধা দেওয়া কঠিন করে তোলে। ক্ষেপণাস্ত্রগুলো প্রচলিত ওয়ারহেডগুলোকে উচ্চ গতিতে এবং বাকিগুলোর তুলনায় আরো সঠিকভাবে নিক্ষেপ করতে ব্যবহার করা যেতে পারে। এমনকি, পারমাণবিক অস্ত্র ব্যবহার করতেও কাজে লাগানো যেতে পারে। এখন পর্যন্ত চীন ও যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ এ প্রযুক্তি নিয়ে কাজ করছে।

রাশিয়ান বিশ্লেষক ভ্যাসিলি কাশিন এজেন্স ফ্রান্স-প্রেসকে বলেছেন, কিনজল সিস্টেমের বৃহত্তর দক্ষতা এবং ধ্বংসাত্মক শক্তি ভ‚গর্ভস্থ অস্ত্রঘাঁটিগুলোকে ধ্বংস করতে সাবসনিক মিসাইলের চেয়ে বেশি দক্ষ হবে। তবে অন্যান্য বিশেষজ্ঞরা বলছেন, এটি রাশিয়া-উক্রেন সঙ্ঘাতে খুব বড় প্রভাব ফেলবে না। বেলজিয়ামের প্রতিরক্ষা কৌশল বিশ্লেষক জোসেফ হেনরোটিন টুইট করেছেন, রাশিয়ার হয়তো স্বল্প-পাল্লার ইস্কান্দার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ঘাটতি পড়ছে, অথবা পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করে সফল হতে চায়। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

Show all comments
  • Md. Habibur Rahman ২২ মার্চ, ২০২২, ৭:১৭ এএম says : 0
    রাশিয়া সরকারের মাথা পুরাই নষ্ট। সবারই চেষ্টা যুদ্ধ থামুক কিন্তু রাশিয়া চাইতাসে অবশ্যই বিশ্বযুদ্ধ লাগুক কারণ এই যুদ্ধ বাধাইয়া রাশিয়া নিজের যে ক্ষতি করলো সেটা আর কোনো দিন পুষাইতে পারবে না। তাই এই সব ভয়ঙ্কর অস্ত্র ব্যাবহার করতাসে। কারণ অন্য জন কে এই যুদ্ধে লাগাইতে পারলেই রাশিয়া সফল।
    Total Reply(0) Reply
  • Md Omor ২২ মার্চ, ২০২২, ৭:১৮ এএম says : 0
    "" ইউক্রেন আগামীতে ইহুদী রাষ্ট কায়েম হবে,ইসরায়েলের মধ্যেস্থ্যতায় যুদ্ধ বন্ধ হবে,সে কারনেই খ্রিষ্টান ও অন্যান্য সম্প্রদায় কে সে দেশের ইহুদী সরকার ঢাল হিসেবে ব্যবহার করছে।
    Total Reply(0) Reply
  • Julfiquar Imam ২২ মার্চ, ২০২২, ৭:১৯ এএম says : 0
    রাশিয়া বুঝিয়ে দিল আমেরিকার কোন ক্ষমতাই নেই। আমেরিকা এত দিন বিড়ালের লেজে পা দিয়ে চলেছে । এখন ভয়ে গর্ত খুঁজচ্ছে ।
    Total Reply(0) Reply
  • Prince Prisom Oronno ২২ মার্চ, ২০২২, ৭:১৯ এএম says : 0
    ডিক্টেটররা বরাবরই আক্রমণাত্মক হয়, মিথ্যাবাদী হয়। পরবর্তী টার্গেট ফিনল্যান্ড ও সুইডেন। ডিক্টেটর পুটিনের পাখা গজিয়েছে হিটলারের মতো পরিণতি দেখার জন্যে
    Total Reply(0) Reply
  • Ghum Kutum ২২ মার্চ, ২০২২, ৭:২০ এএম says : 0
    রুশ সেনারা হেটে হেটে অগ্রসর হচ্ছে বা দৌড়ে দৌড়ে অগ্রসর হচ্ছে এটা মুখ্য বিষয় নাহ। মুখ্য বিষয় হলো তাদের উদ্দেশ্য সফল হচ্ছে কী নাহ। ও দিকে জেলেনস্কির উদ্দেশ্য প্রকাশ পাচ্ছে। ইউক্রেনকে ভয়ানক পরিস্হিতির মদ্ধে ফেলে দেবার জন্য ইজরাইল কে আহবান করে। যেখানে ন্যাটো জোট ঢুকতে দিধা করছে সেখানে ইজরাইল চোখ কান হারাতে মনের ভুলেও প্রবেশ করবে নাহ। জেলেনস্কির এমন ঐদত্য আচরণ ভিন্ন কিছু ইঙ্গিত করে ইউক্রেনকে। জেলেনস্কি ইউক্রেনকে ধ্বংস করতে চায়? নাহ কী? রক্ষা করতে চায়?
    Total Reply(0) Reply
  • Mominul Hoque ২২ মার্চ, ২০২২, ৮:৫৬ এএম says : 0
    জেলেনস্কি একজন ইসরাইলী ইহুদি গুপ্তচর, এই যুদ্ধে যদি জেলেনস্কি টিকে যায় তাহলে অতীত নিকটে ইউক্রেনকে ইহুদি রাষ্ট্রে পরিণত করবে। কিন্তু রাশিয়া তা হতে দেবে না। কারণ ইহুদিরা কত ভয়ঙ্কর সেটি হিটলার প্রমান করে গেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ