Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

বেলজিয়ামে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : বেলজিয়ামের শহর স্টেপি ব্র্যাকেগনিসের কার্নিভাল প্যারেডে একটি গাড়ি অন্তত ৬ জনকে পিষে দিয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ২৬ জন। এর মধ্যে ১০ জনের অবস্থা গুরুতর। রোববার যখন সবাই প্যারেডে অংশ নেয়ার প্রস্তুতি নিচ্ছিল তখনই এই দুর্ঘটনাটি ঘটে। খবরে জানানো হয়, প্রতি বছরই এই প্যারেডের আয়োজন করা হয়। স্থানীয় সময় ভোর পাঁচটায় এই ঘটনা ঘটে। তবে স্থানীয় মেয়র জানিয়েছেন, এখনো পর্যন্ত এটাকে সন্ত্রাসী হামলা বলে মনে হচ্ছে না। গাড়ির চালক ও তার সহযোগীকে গ্রেপ্তার করা হয়েছে। ডয়চে ভেলে।


হিন্দুস্তান টাইমস।
প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স
ইনকিলাব ডেস্ক : ন্যাটোর সদস্য দেশ স্লােভাকিয়া আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার অংশ হিসেবে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম চালু করেছে। রবিবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, জার্মান এবং ডাচ সেনারা সিস্টেমটি পরিচালনা করবে এবং ন্যাটোর পূর্ব দিকের প্রতিরক্ষা শক্তিশালী করতে প্রাথমিকভাবে সেন্ট্রাল স্লােভাকিয়ার স্লিয়াক বিমানবন্দরে এটি চালু করা হবে। মূলত, ইউক্রেনে রাশিয়ার অভিযানের ফলে ন্যাটো তার প্রতিরক্ষা জোরদার করতে চেষ্টা করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক বার্তায় ডিফেন্স মিনিস্টার জারোস্লাভ নাদ বলেন, আমি খুশি যে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম মোতায়েন করার দায়িত্বে থাকা প্রথম ইউনিটগুলো ক্রমান্বয়ে স্লােভাকিয়ায় আসছে। রয়টার্স।


২ অভিবাসীর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়া উপকূলে অভিবাসী বহন করা একটি নৌযান ডুবে যাওয়ায় কমপক্ষে দুজনের মৃত্যু হয়েছে এবং ২৬ জন নিখোঁজ রয়েছেন। রোববার দেশটির এক কর্মকর্তা একথা জানিয়েছেন। প্রতিবেশী দেশ মালয়েশিয়ায় যাওয়ার উদ্দেশে একটি ঝুঁকিপূর্ণ পথ পাড়ি দেয়ার সময় কাঠের তৈরি ওই নৌযানে ৮৯ জন আরোহী ছিলেন। নৌযানটি মালয়েশিয়ার উদ্দেশে রওনা দেয়ার পরপরই এতে ফাটল দেখা যায় এবং সামুদ্রিক ঢেউয়ের আঘাতে নৌকাটি ডুবে যায়। এ দুর্ঘটনার পর এক পুরুষ ও এক নারীর লাশ এবং আরো ৬১ জনকে জীবিত উদ্ধার করা হয়। রয়টার্স।

মিয়ানমারে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের দক্ষিণাঞ্চলে একটি সড়ক দুর্ঘটনায় সাতজন নিহত হয়েছেন। স্থানীয় পুলিশ জানিয়েছে, আইয়ারওয়াদির পাথেইন-চৌংথা সড়কে এই দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে দুই পুরুষ, তিনজন নারী এবং বাকি দুজন শিশু। আইয়ারওয়াদি পুলিশের এক কর্মকর্তা বলেন, একটি প্রাইভেট কার ও একটি এক্সপ্রেস বাসের মধ্যে সংঘর্ষে আগুন ধরে যায়। এতে সাতজন আরোহী নিহত হন। ওই কর্মকর্তা আরো বলেন, এক্সপ্রেস বাসের যাত্রীরা গুরুতর আহত হননি। কারণ তারা সবাই দুর্ঘটনার পর বাস থেকে নেমে গেছে। নিহতেরা সবাই প্রাইভেট কারের যাত্রী। ইরাবতী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ