Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার তিন মিনিটের জুম কলে ৮০০ কর্মীকে ছাঁটাই করল ব্রিটিশ সংস্থা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ১১:৫২ এএম

বেটার ডট কম-এর সিইও বিশাল গর্গের কথা নিশ্চয়ই মনে আছে? যিনি মাত্র তিন মিনিটের জুম কলে ৯০০ কর্মীর চাকরি খেয়ে নিয়েছিলেন! বিশাল গর্গের পথে হেঁটে ঠিক একই ভাবে ৮০০ কর্মীকে একসঙ্গে ছাঁটাই করে দিল ব্রিটেনের জাহাজ সংস্থা পি অ্যান্ড ও ফেরিজ।

ছাঁটাইয়ের খবর দিতে এ বারও কর্মীদের জুম কলে ডাকা হয়েছিল। শুধু তাই নয়, বিশাল গর্গ যেমন ছাঁটাইয়ের খবর দিতে মাত্র তিন মিনিট খরচ করেছিলেন, ব্রিটিশ সংস্থাটিও হুবহু একই কৌশলে মাত্র তিন মনিট খরচ করে এই খবর দিয়েছে কর্মীদের।

ঘটনাটি ১৭ মার্চের। ওই দিন কর্মীদের একটি ভিডিয়ো বার্তা পাঠিয়ে সংস্থাটি জানায় ‘একটা বড় ঘোষণা অপেক্ষা করছে আপনাদের জন্য!’ তখনও কর্মীরা কেউ আঁচ করতে পারেননি, তাদের জীবনে কী ভয়ঙ্কর ঘটনা ঘটতে চলেছে। এর পরই কর্মীদের জুম কলে একটি বৈঠকের আয়োজন করে সংস্থাটি। সংস্থার এক শীর্ষ কর্তা হাজির হন জুম কলে। তিনি ঘোষণা করেন, ‘সংস্থা সিদ্ধান্ত নিয়েছে যে, পরবর্তী জাহাজগুলির জন্য তৃতীয় সংস্থা থেকে কর্মী নেওয়া হবে। ফলে আপনাদের আর আমাদের সংস্থার প্রয়োজন নেই। আজই আপনাদের কাজের শেষ দিন।’ আচমকা এই ঘোষণায় কর্মীদের মাথায় আকাশ ভেঙে পড়েছিল।

বেটার ডট কম-এর সিইও-কে তার সিদ্ধান্তের জন্য তুলোধনা করেছি্লেন নেটাগরিকরা, রেহাই পায়নি এই ব্রিটিশ সংস্থাও। এমনকি ব্রিটিশ সাংসদ কার্ল টার্নারও সংস্থাটির এই সিদ্ধান্তে আপত্তি জানিয়েছেন। কর্মীদের অভিযোগ, তাদের আগে থেকে এ বিষয়ে কোনও কিছু জানানো হয়নি। যদিও সংস্থা সেই অভিযোগ অস্বীকার করে পাল্টা দাবি করেছে, ছাঁটাইয়ের বিষয়ে কর্মীদের আগেই ইমেল, পোস্ট, ক্যুরিয়ার এবং মেসেজের মাধ্যমে জানানো হয়েছিল। পি অ্যান্ড ও ফেরিজ আরও জানিয়েছে যে, গত দু’বছরে ২০ কোটি পাউন্ড আর্থিক ক্ষতি হয়েছে। ৮০০ কর্মীকে ছাঁটাই করা ছাড়া আর কোনও উপায় ছিল না।

গত বছরের ডিসেম্বরে বেটার ডট কম-এর সিইও বিশাল গর্গ একটি জুম কলে কর্মীদের বৈঠকে ডাকেন। বৈঠকে বিশাল বলেছিলেন, ‘‘খুব একটা ভাল খবর নিয়ে আসিনি। বাজার দ্রুত বদলাচ্ছে। বাজারে টিকে থাকতেই কোম্পানিকে এই কঠোর সিদ্ধান্ত নিতে হয়েছে। এই সিদ্ধান্ত আমার, তাই আমার থেকেই শোনা উচিত ছিল আপনাদের। এই নিয়ে দ্বিতীয় বার কর্মী ছাঁটাই করছি আমি। যা অত্যন্ত কঠিন কাজ। আমি সত্যিই এটা করতে চাই না। এর আগের বার ভীষণ কেঁদেছিলাম আমি। আশা করছি, এ বার শক্ত থাকতে পারব। এই মুহূর্ত থেকে আপনারা এই সংস্থার কর্মী নন।’’ মাত্র এক মিনিটের সেই জুম কলেই তিনি জানিয়ে দেন, ৯০০ কর্মীকে ছাঁটাই করছে সংস্থা। এমন সিদ্ধান্তে বিপুল সমালোচনার মুখে পড়তে হয়েছিল বেটার ডট কম-কে। এ বার বিতর্কের কেন্দ্র পি অ্যান্ড ও ফেরিজ। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ