Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সৈয়দপুরে ‘পয়ঃবর্জ্য ট্রিটমেন্ট প্ল্যান্ট’ পরিদর্শনে সুইডিশ রাষ্ট্রদূত

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২২, ২:৫৪ পিএম

নীলফামারী সৈয়দপুর পৌরসভার 'পয়ঃবর্জ্য ট্রিটমেন্ট প্ল্যান্ট’ পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূতআলেকজান্দ্রা বার্গ ফন লিনদে।
বৃহস্পতিবার (১৭ মার্চ) তিনি এসকেএস ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত এবং ওয়াটারএইড বাংলাদেশের কারিগরি ও সুইডেন দূতাবাসের আর্থিক সহায়তা পরিচালিত ‘ওয়াশ ফর দ্যা আরবান পুওর’ প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন।
দিনব্যাপী এ সফরের অংশ হিসেবে তিনি প্রথমে সৈয়দপুরের তুলসীরাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে স্থাপিত ‘ওয়াশ ব্লক’ পরিদর্শন এবং সেখানকার ছাত্রীদের সঙ্গে মতবিনিময় করেন।
এ সময় তিনি ছাত্রীদের বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতা শুধু একার বিষয়, তাই স্কুলে শেখা পরিষ্কার-পরিচ্ছন্নতা বাড়ির এবং পাড়ার সবার মধ্যে ছড়িয়ে দিতে হবে। যেন সবাই সুস্থ থাকতে পারে। মেয়েদের মাসিকজনিত স্বাস্থ্য সমস্যা একটি জৈবিক এবং স্বাভাবিক বিষয়, তাই এখানে লজ্জার কিছু নেই। এ বিষয়ে ভ্রান্ত ধারণা আমাদের দূর করতে হবে।
স্কুল পরিদর্শনের পর তিনি সৈয়দপুর পৌরসভায় মেয়র এবং কাউন্সিলরদের সঙ্গে আলোচনা করেন। এসময় রাষ্ট্রদূতকে স্বাগত জানান সৈয়দপুর পৌর মেয়র রাফিকা আকতার জাহান।
পৌরসভার কাউন্সিলরদের সঙ্গে আলোচনায় রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ এবং সুইডেনের সম্পর্ক ঐতিহাসিক এবং অনেক দিনের, যা শুরু হয়েছিল বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার মাধ্যমে। নারীদের ক্ষমতায়ন এবং লিঙ্গ বৈষম্য কমিয়ে আনার মধ্য দিয়ে টেকসই উন্নয়ন করা সম্ভব।
কাউন্সিলরদের সঙ্গে আলোচনা শেষে তিনি সৈয়দপুর পৌরসভার 'পয়ঃবর্জ্য ট্রিটমেন্ট প্ল্যান্ট’ পরিদর্শন করেন। এরপর তিনি গাছের চারা রোপণ করেন।
পরিদর্শন শেষে তিনি বলেন, টেকসই উন্নয়নের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ এবং সাহসী পদক্ষেপ, যার অংশীদার আমরা সবাই। আমরা সবাই এর থেকে উপকার পাব।
এসময় উপস্থিত ছিলেন ওয়াটারএইড বাংলাদেশের দেশীয় পরিচালক হাসিন জাহান ও এসকেএস ফাউন্ডেশনের উপ-নির্বাহী প্রধান ড. ইমরুল কায়েস মনিরুজ্জামান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিদর্শন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ