Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর পরিদর্শন করলেন ব্রিটিশ হাই কমিশনার

প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ১১:১৪ এএম

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ কর্তৃক নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন । আজ সকালে তিনি চট্টগ্রামের মীরসরাই ও সীতাকুণ্ড এবং ফেনী জেলার সোনাগাজী উপজেলা নিয়ে গঠিত বাংলাদেশের প্রথম ও পরিকল্পিত শিল্পনগরের উন্নয়ন কার্যক্রম পরিদর্শনে সেখানে যান। পরিদর্শনের সময় তার সাথে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ, ভূটান ও নেপালে নিযুক্ত আই এফ সি কান্ট্রি ম্যানেজার মার্টিন হল্টম্যান ।
এসময় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী সদস্য জনাব মোহাম্মদ ইরফান শরীফ, প্রকল্প পরিচালক আব্দুল্লাহ আল মাহমুদ ফারুক ও অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। তারা শিল্পনগরে নির্মিয়মান শিল্প ও বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।
পরিদর্শনের সময় এক আলোচনা সভায় বঙ্গবন্ধু শিল্পনগরের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম, বিনিয়োগ প্রস্তাবনা, শিল্প স্থাপনা, বেজা থেকে প্রদত্ত ওয়ান স্টপ সার্ভিস সেন্টার ও পরিসেবা ব্যবস্থাপনা সম্পর্কে হাই কমিশনারকে অবহিত করে বেজা’র কর্মকর্তাগণ পাওয়ারপয়েন্ট উপস্থাপনা করেন। সভায় বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বেজা’র কার্যক্রমের প্রশংসা করেন এবং পরিকল্পিত শিল্পনগর গড়ে তোলার পেছনে বর্তমান সরকারের উদ্যোগের জন্য সাধুবাদ জানান। তিনি আরো বলেন, যুক্তরাজ্য বাংলাদেশে তাদের বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী এবং বেজা’র এ অগ্রযাত্রা তিনি তার সরকার ও বিভিন্ন বিনিয়োগকারীকে অবহিত করবেন। তিনি বলেন, যুক্তরাজ্যের ব্যবসায়ী সম্প্রদায়কে বাংলাদেশে বিনিয়োগে উৎসাহ দেবেন।
উল্লেখ্য, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ চট্টগ্রাম জেলার মিরসরাই ও ফেনী জেলার সোনাগাজী উপজেলায় প্রায় ৩০০০০ একর জমির উপর একটি পূর্ণাঙ্গ শিল্প শহর গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে যার নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’। শিল্প নগরটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক হতে মাত্র ১০ কিলোমিটার ও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম হতে মাত্র ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত। এ শিল্প নগরে বিশ্বমানের সকল সুবিধাদি থাকবে যেমন – বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, সমুদ্র বন্দর, কেন্দ্রীয় বর্জ্য ব্যবস্থাপনা/পানি শোধনাগার, আবাসিক এলাকা, বাণিজ্যিক এলাকা, বিশ্ববিদ্যালয় ও হাসপাতাল ইত্যাদি। এ লক্ষ্যে বেজা সরকারের সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতায় সংযোগ সড়ক, ভূমি উন্নয়ন এবং প্রতিরক্ষা বাঁধ, ব্রিজ নির্মাণ, গ্যাস সংযোগ লাইন স্থাপন করছে। প্রায় ৪৫০০ কোটি ব্যয়ে বিশ্বব্যাংকের প্রাইড প্রকল্পের মাধ্যমে একটি স্বয়ংসম্পূর্ণ শিল্পনগরের সকল উপকরণ স্থাপনে বেজা বঙ্গবন্ধু শিল্পনগরে কাজ করছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিদর্শন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ