Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র-ইউরোপের কয়েকশ প্লেন জব্দ করছে রাশিয়া : ক্রেমলিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২২, ২:০৮ পিএম

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে ইউরোপের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে। এরই মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখল করে নিয়েছে রুশ সেনারা। এতে দেশটির বিভিন্ন নগরীতে হতাহত হয়েছে বহু সংখ্যক মানুষ।এমন পরিস্থিতিতে রাশিয়ার ওপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা বিশ্ব। এতে আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি রাশিয়ার এয়ারলাইনস চ্যালেঞ্জের সম্মুখীন হয়। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুরু থেকেই নিষেধাজ্ঞার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থার হুঁশিয়ারি দেন। -সিএনএন

তারই ধারাবাহিকতায় এবার যুক্তরাষ্ট্র ও ইউরোপের লিজিং কোম্পানিগুলোর শত শত প্লেন জব্দ করছে রাশিয়া। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ক্রেমলিন এক বিবৃতিতে জানায়, নিষেধাজ্ঞার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সোমবার পুতিন একটি আইনে সই করেছেন। ফলে রাশিয়ার এয়ারলাইনস বিদেশি কোম্পানির লিজ নেওয়া প্লেনগুলোর নিবন্ধন করতে পারবে। নতুন আইনের কারণে রাশিয়ান এয়ারলাইনস বিদেশি কোম্পানি থেকে লিজ নেওয়া প্লেনগুলো রেখে দিতে পারবে ও অভ্যন্তরীণ রুটে এগুলো ফ্লাইট পরিচালনা করবে। তাছাড়া রুশ সরকারের অনুমোদন ছাড়া এ প্লেনগুলো ফিরে পাবে না বিদেশি কোম্পানি। এর আগে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন জানায়, কোম্পানিগুলোকে রাশিয়ায় লিজ দেওয়া প্লেনগুলো এ মাস শেষ হওয়ার আগেই ফিরিয়ে আনতে হবে। এ অবস্থার মধ্যেই রাশিয়ার কাছ থেকে এমন ঘোষণা এলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ