Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ত্রিফলার ভেষজগুণ

মো. লোকমান হেকিম | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২২, ১২:১৪ এএম

রোগের চিকিৎসার চেয়ে প্রতিরোধ করা ভালো। রোগ হলে রোগীর কষ্ট, চিকিৎসা, ওষুধ ইত্যাদিতে অনেক ঝামেলা পোহাতে হয়। এ্যালোপ্যাথিক, হোমিওপ্যাথিক, কবিরাজিসহ যত ওষুধ তৈরি হয় এর অধিকাংশ ওষুধ, শাকসবজি, ফল, ফুল, ভেষজ উদ্ভিদ, খাদ্যশস্যসহ বিভিন্ন প্রাকৃতিক উৎস থেকে তৈরি হয়। প্রায় সকল ওষুধের পাশর্^-প্রতিক্রিয়া অর্থাৎ ক্ষতিকর প্রভাব হয়। কিন্তু ফল, ফুল, শাকসবজি, ভেষজ উদ্ভিদের কোন পাশর্^-প্রতিক্রিয়া বা ক্ষতিকর প্রভাব নেই। ওষুধ না খেয়ে সুনির্দিষ্ট পরিমাণে ফল, শাকসবজি, খাদ্যদ্রব্য খেয়ে বিভিন্ন রোগ প্রতিরোধ করা যায় ও রোগ সারানো যায়। ত্রিফলা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ত্রিফলা ভাইরাস এবং ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে প্রতিরক্ষা দেয়। ফ্লু জনিত উপসর্গ (ব্যথা, কাঁশি, ঠাÐা, জ¦র ও শ^াসকষ্ট) হতে রক্ষা করে। হাই ফাইবার সমৃদ্ধ হওয়ায় কোষ্ঠকাঠিন্যের মত জটিল সমস্যা দূর করে। অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়া (প্রোবায়োটিকস্) বৃদ্ধি করে হজম শক্তি বাড়ায়, ক্ষুধামন্দা ও গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে। ভিটামিন সি ও মিনারেল এর অভাবে পূরণ করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে, চেহারায় বয়সের ছাপ দূর করে। ভেষজ শাস্ত্রে হরিতকি, বহেরা ও আমলকির গাছকে ত্রিফলা বলে। এই তিনটি ভেষজ গাছের ফলই পৃথকভাবে এবং একত্রে বিভিন্ন রোগ সারায় ও প্রতিরোধ করে।

হরিতকি- হরিতকি মধ্যম আকৃতির পত্র পতনশীল গাছ। এ গাছের কাÐ গোলাকার, ফুল সাদা কিংবা হলুদ, কাঠের রং ঘন বেগুনি। বীজ ডিসেম্বর-ফেব্রæয়ারিতে সংগ্রহ করতে হয়। মে-জুলাই মাসে বীজ বপন করতে হয়। কলম করেও চারা উৎপাদন করা যায়। পাহাড়ি এলাকায় এ গাছ বেশি পাওয়া যায়। বেলে ছাড়া সব মাটিতে বৃদ্ধি হয়। গাছ ২০-২৫ মিটার লম্বা হয়। ত্রিফলার তৃতীয় সদস্য। হরিতকির ফল-কাশি, শ^াসকষ্ট, স্বরবিকৃতি, হৃদরোগ, জন্ডিস ও মূত্ররোগের জন্য উপকারী। কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, জ¦র, আমাশয়, খাদ্যে অরুচিসহ শারীরিক দুর্বলতা কাটাতে হরিতকি ব্যবহার করা হয়। মানুষের দেহে সংক্রমিত প্রায় সব রোগ ব্যাধির ওষুধ হিসাবে হরিতকির ব্যবহার রয়েছে। হরিতকির রস ফুসফুস ও শ^াসনালী ঘটিত রোগ, অর্শ ও পোষ্টিক নালীতে খাদ্য চলাচল স্বাভাবিক রাখে।

আমলকি- গাছের আকৃতি বড়। পাতা খুব ছোট। ফল গোলাকার ও ছোট। দেশের প্রায় সর্বত্রই জন্মে। পুষ্টি ও ভেষজগুণে অতুলনীয়। ত্রিফলার প্রথম সদস্য। আমলকি একক বা ত্রিফলার অন্য দুই সদস্যের সাথে অনেক রোগের উপশম করে। পেটের পীড়া, রক্তহীনতা, চর্মরোগ, গনোরিয়া, জ¦র, চুল ওঠা, রুচিবর্ধন, আমাশয়, জন্ডিস, অজীর্ণতা, কাশি, পেট ফাঁপা, বমির জন্য উপকারী। কাঁচা ফলে সকল ফলের চেয়ে ভিটামিন সি- বেশি থাকে। কাঁচা ফল দন্ত ও চর্মজাতীয় রোগ প্রতিরোধ করে ও সারায়। ১০০ গ্রাম কাঁচা ফলে ৪৬৩ মিলিগ্রাম ভিটামিন ‘সি’ থাকে। ফল ধরে অক্টোবর-নভেম্বর মাসে।

বহেরা- ত্রিফলার দ্বিতীয় সদস্য বহেরা। ফল ওষুধ হিসাবে ব্যবহৃত হয়। বহেরা দীর্ঘ আকৃতির প্রচুর ডালাপালাযুক্ত পাতা ঝরা বৃক্ষ। কাÐ লম্বা, গোলাকার, বাকল ধূসর ছাই রঙের, লম্বা, সরু ও ফাটলযুক্ত। ডিসেম্বর মাসে ফুল ধরে। জুলাই অক্টোবর মাসে ফল পাকে। ফল গোল ও ডিম্বাকৃতির। পাকা ফল খয়েরি রঙের এবং শুকনা। পাকা ফলের ত্বক মখমলের মত। বীজ নভেম্বর-ডিসেম্বর মাসে সংগ্রহ করতে হয়। জানুয়ারী-মার্চ মাসে বীজ বপন করে চারা উৎপাদন করা হয়। তবে মোথা থেকে চারা উৎপাদন করা যায়। বহেরার অন্য নাম হচ্ছে বাসন্ত, তৈল ফল, কার্যফল ইত্যাদি। বহেরার ফল-খাদ্য ও পোষ্টিক নালীর সমস্যা, অগ্নিমন্দা, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, পুরাতন আমাশয়, হৃদরোগ, হাঁপানি, ফুসফুস, চক্ষু, নাক ও গলার রোগ সারায়। খাদ্য হজম ক্ষমতা বাড়ায়, জ¦র সারায় ও শারীরিক দুর্বলতা কাটায়। এছাড়াও আমলকির মত কাজ করে। বৃক্ষমেলা, সরকারি ও বেসরকারি নার্সারিতে এসব গাছের চারা পাওয়া যায়। তাই গাছের মত বন্ধু নাই-খাদ্য পুষ্টি ওষুধ পাই।

চিকিৎসক-কলামিস্ট,
মোবাইল: ০১৭১৬-২৭০১২০

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন