Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কোয়াডে বাংলাদেশের যোগদানের সামান্যতম সম্ভাবনা নেই

ঢাকাস্থ চীনা রাষ্ট্রদূত লি জিমিং

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া এবং জাপানের সমন্বয়ে গঠিত কোয়াডে বাংলাদেশের যোগ দেওয়ার সামান্যতম সম্ভাবনাও নেই বলে মনে করেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং। গতকাল রাজধানীর একটি হোটেলে ডায়ালগ উইথ চায়না অনুষ্ঠানে চীনের রাষ্ট্রদূত একথা বলেন।

কোয়াড প্রসঙ্গে চীনের রাষ্ট্রদূত বলেন, আমার মনে হয় না বাংলাদেশ কোয়াডে যোগ দেবে, এর সামান্যতম সম্ভাবনাও আছে। কারণ বাংলাদেশ সরকার পরিষ্কারভাবে বলেছে তারা এমন কোনও গ্রæপে যোগ দেবে না, যেটি সামরিক বা নিরাপত্তা সংক্রান্ত। কিন্তু আমরা সবাই জানি কোয়াড হচ্ছে সামরিক বা নিরাপত্তা সংক্রান্ত গ্রæপ।
চীনের সহায়তায় বাংলাদেশে মিসাইল রক্ষণাবেক্ষণ স্থাপনা নির্মাণ হচ্ছে এ সংক্রান্ত মিডিয়া রিপোর্টের বিষয়ে তিনি বলেন, আমার কাছে এ সম্পর্কে কোনও তথ্য নেই। তিনি বলেন, আমরা এটুকু বলতে চাই বাংলাদেশসহ কোনও দেশে চীনের মিলিটারি স্থাপনা নেই। যদি কিছু থাকে সেটি হচ্ছে মেরামত করার জন্য ফ্যাক্টরি এবং সেটিও বাংলাদেশের সরকারের প্রয়োজন অনুযায়ী। তবে আমি নিশ্চিত করে এখন কিছু বলতে পারছি না। আমি বেইজিংয়ের কাছে এ বিষয়ে তথ্য চাইবো।

রোহিঙ্গা প্রত্যাবাসনে চীন সহায়তা করছে জানিয়ে তিনি বলেন, কিছু অগ্রগতি হয়েছে কিন্তু এখন পর্যন্ত প্রত্যাবাসন শুরু করা যায়নি। আমরা আশা করি এবছর বড় একটি কিছু হবে। এবছর বড় কি হবে জানতে চাইলে তিনি বলেন, এর আগে দুইবার প্রত্যাবাসন চেষ্টা ব্যর্থ হয়েছে। আমরা ঠিক করেছি দৃঢ় কোনও পদক্ষেপ না হলে আমরা কোনও তথ্য প্রকাশ করব না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ