Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনায় একদিনে মৃত্যু সাড়ে ৪ হাজার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ৯:২৮ এএম

বিশ্বে করোনা মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। এমন অবস্থার পর করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে ফের আতঙ্ক সৃষ্টি করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে। বেশিরভাগ দেশ করোনার বিধিনিষেধ পুরোপুরি তুলে নিয়েছে। যদিও জাতিসংঘ আশঙ্কা করছে, করোনাভাইরাস দীর্ঘদিন ধরেই পৃথিবীতে থাকবে।

এদিকে করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে দুই বছরেরও বেশি সময় ধরে লড়ছে বিশ্ব। গত একদিনে করোনা শনাক্ত হয়েছে ১২ লাখ ৫২ হাজার ৩৩৭ জন। এই সময়ে মৃত্যু হয়েছে ৪ হাজার ৫০৯ জনের। একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ১২ লাখ মানুষ।

করোনাভাইরাসের লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, রবিবার সকাল পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৪৫ কোটি ৬৩ লাখ ১৩ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৬০ লাখ ৬২ হাজার ১৯ জন। একই সময়ে অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৩৯ কোটি ২ লাখের বেশি মানুষ।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ১২ হাজার এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ১১ লাখ ৬৯ হাজার ৫৩৪ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ৪৬০ জন এবং মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ৯৩ হাজার ৬৯৩ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ২৯ লাখ ৮৯ হাজার ৩৯৮ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ১৫ হাজার ৮৪৭ জনের মৃত্যু হয়েছে।

তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৯৩ লাখ ৫০ হাজার ৩৭৯ জনের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৫৪ হাজার ৯৯৩ জনের।

এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম যুক্তরাজ্য এবং ষষ্ঠ স্থানে রয়েছে রাশিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ