Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ১২:০৫ এএম

বোমার ভয়ে
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনের লভিভ শহরের একটি যাদুঘরের বেশিরভাগ জায়গা ফাঁকা হয়ে গেছে। আগে যে দেয়ালে থরে থরে সাজানো ছিল বিভিন্ন শিল্পকর্ম, সেসব জায়গা এখন ফাঁকা। এমনকি ভাস্কর্যগুলোও ঢেকে রাখা হয়েছে। এসব করা হয়েছে রাশিয়ার হামলা থেকে পুরাকীর্তি ও শিল্পকর্মগুলো রক্ষার জন্য। যাদুঘরের কর্মীরা তড়িঘড়ি করে সকল শিল্পকর্ম নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন। ছবিতে দেখা যায়, লভিভ শহরের যাদুঘরের দেয়াল পর্যন্ত ঢেকে দেওয়া হয়েছে। যাদুঘরের বাইরে থাকা ভাস্কর্য বোমার আঘাত থেকে সুরক্ষার জন্য ঢেকে রাখা হয়েছে। বিবিসি।


২৫ কিলোমিটার দূরে
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনের অবস্থান নেওয়া বিশাল রুশ বহরটি এখন রাজধানী কিয়েভের কেন্দ্র থেকে মাত্র ২৫ কিলোমিটার দূরে রয়েছে। গোয়েন্দা সূত্রের বরাতে জানিয়েছে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, রাজধানী উত্তরে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে বহরটি। সম্ভবত শহরটি ঘেরাও করার প্রচেষ্টার অংশ বলছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। যদিও এ বিষয়ে বিস্তারিত জানায়নি। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, চেরনেহিব, খারকিভ, মারিউপোল এবং সামি শহরেকে ঘিরে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে ভারী গোলাবষর্ণ চলছে রুশ যোদ্ধাদের। এতে অনেক ক্ষয়ক্ষতির খবর পাওয়া যাচ্ছে। বিবিসি।


প্রত্যাখ্যান
ইনকিলাব ডেস্ক : জীবাণু অস্ত্র ব্যবহার নিয়ে রাশিয়া যে অভিযোগ তুলেছে তা প্রত্যাখ্যান করেছে ইউক্রেন। শুক্রবার আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া দাবি করেন, রুশ বাহিনী ইউক্রেনে কমপক্ষে ৩০টি গবেষণাগারের তথ্যপ্রমাণ পেয়েছে, যেখানে যুক্তরাষ্ট্রের সাথে সমন্বয় করে অত্যন্ত বিপজ্জনক জীবাণু নিয়ে পরীক্ষানিরীক্ষা চলছিল। যদিও নেবেনজিয়া তার দাবির পক্ষে কোন প্রমাণ দেননি। আল-জাজিরা।


মসজিদে আশ্রয়
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনে যুদ্ধের ১৬তম দিনেও ইউক্রেনে রুশ অভিযান চলেছে। এদিন ইউক্রেনের লুতস্ক ও দিনিপরো শহরে বিমান হামলা চালিয়েছে রুশ বাহিনী। একইসাথে দেশটির ভলনোভাখা শহর নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা। এদিকে ইউক্রেনের মারিওপোল বন্দরে রুশ বাহিনীর গোলাবর্ষণ চালিয়ে যাওয়ার সময় অবরুদ্ধ দক্ষিণ ইউক্রেনীয় বন্দর মারিওপোলের একটি মসজিদে ৮৬ জন তুর্কি নাগরিক আশ্রয় নিয়েছে। সেখানে লুকিয়ে থাকা তুর্কি নাগরিকদের মধ্যে ৩৪ জন শিশু রয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ