Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২২, ১২:০৮ এএম

গুলি বিনিময়
ইনকিলাব ডেস্ক : বিতর্কিত সীমান্তে গুলি বিনিময় করেছে কিরঘিজিস্তান ও তাজিকিস্তানের সীমান্তরক্ষীরা। এ ঘটনা নিয়ে বৃহস্পতিবার কিরঘিজিস্তানের সীমান্ত বাহিনী জানিয়েছে, দুই দেশ উত্তেজনা প্রশমনের লক্ষ্যে আলোচনা হয়েছে। জানা গেছে, সাবেক সোভিয়েত মধ্য এশীয় এই দু’টি দরিদ্র দেশের সীমান্তে বসবাসকারী সম্প্রদায়গুলি প্রায়ই ভূমি ও পানি সরবরাহ নিয়ে সংঘর্ষে লিপ্ত হয় এবং সীমান্তরক্ষীরা এতে জড়িয়ে পড়ে। কিরঘিজিস্তানের সীমান্ত বাহিনী এক বিবৃতিতে বলেছে, কিরঘিজিস্তানের বাতকেন অঞ্চল ও তাজিকিস্তানের সুগদ অঞ্চলের মধ্যবর্তী সীমান্তে একটি বিতর্কিত এলাকায় তাজিক সীমান্ত রক্ষীরা অগ্রসর হওয়ার পরে সর্বশেষ ঘটনাটি ঘটে। এএফপি।


নাইজেরিয়ায় নিহত ১৯
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার কেবি রাজ্যের ডেপুটি গভর্নর সামাইলা দাবাই ইয়োমবের গাড়িবহরে হামলার ঘটনা ঘটেছে। এতে নিরাপত্তা বাহিনীর ১৯ সদস্য নিহত হয়েছেন। বন্দুকধারীরা এ হামলা চালায়। সামাইলা দাবাই ইয়োমবে হামলার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ওয়াসাগু যাওয়ার পথে একটি মোড়ের দিকে এগোনোর সময় তার বহরে সন্ত্রাসীরা হামলা চালায়। তবে নিহতের বিষয়টি কেবির বাসিন্দাদের বরাত দিয়ে জানিয়েছেন রয়টার্স। এদিকে একইদিন এই রাজ্যে বন্দুকধারীদের হামলায় স্বেচ্ছাসেবী পাহারাদার দলের অন্তত ৬২ জন নিহত হয়েছেন। রয়টার্স।


১৪০ কোটি ডলার
ইনকিলাব ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে জরুরি প্রয়োজন মেটাতে ১৪০ কোটি ডলারের তহবিল অনুমোদন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। চলমান সংকটের মধ্যে ইউক্রেনে অর্থনৈতিক মন্দার আশঙ্কা থেকে এই তহবিল অনুমোদন করল সংস্থাটি। আইএমএফের নির্বাহী পর্ষদ ইউক্রেনের জন্য এই অর্থায়ন অনুমোদন করে। আইএমএফ বলেছে, পরিস্থিতি অনুকূলে এলে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন কর্তৃপক্ষ দেশের পুনর্গঠন এবং উন্নয়নের লক্ষ্যে তাদের সঙ্গে মিলে একটি উপযুক্ত অর্থনৈতিক কর্মসূচির পরিকল্পনা করবে। রয়টার্স,
আল-জাজিরা।


১৬ হাজার যোদ্ধা
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু জানিয়েছেন, মধ্যপ্রাচ্যের ১৬ হাজার স্বেচ্ছাসেবী যোদ্ধা রাশিয়ার হয়ে ইউক্রেনে লড়তে প্রস্তুত আছে। খবরে আরও বলা হয় ইউক্রেনে স্বেচ্ছাসেবী যোদ্ধা পাঠানোর পরিকল্পনা করছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। বিকল্প ব্যবস্থা হিসেবে পুতিন এই পথে হাঁটছেন। রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের এক সভায় পুতিন বলেন, যারা স্বেচ্ছায় রুশ সেনাদের সাথে ইউক্রেনে যুদ্ধ করতে চায়, তাদের সাদরে আমন্ত্রণ জানানো হবে। তার ডাকে সাড়া দিয়ে কানাডাসহ কয়েকটি দেশের স্বেচ্ছাসেবী যোদ্ধারা ইউক্রেনে গেছে বলেও গণমাধ্যমে খবর পাওয়া গেছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ