Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার রাশিয়ার অনুরোধে নিরাপত্তা পরিষদের জরুরী বৈঠক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১:২৫ পিএম

এবার রাশিয়ার অনুরোধে আজ শুক্রবার জরুরি বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। যুক্তরাষ্টের অর্থায়নে ইউক্রেন জীবাণু অস্ত্র তৈরি করছে বলে অভিযোগ তুলেছে রাশিয়া। তা নিয়ে আজ নিরাপত্তা পরিষদে আলোচনা হবে। এক অনলাইন প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বিবিসি।

গতকাল বৃহস্পতিবার রাশিয়া অভিযোগ করে, ইউক্রেনে জীবাণু অস্ত্র তৈরির কর্মসূচিতে অর্থায়ন করছে যুক্তরাষ্ট্র। এমন প্রেক্ষাপটে নিরাপত্তা পরিষদকে এ নিয়ে জরুরি বৈঠক ডাকার অনুরোধ জানায় রাশিয়া। রাশিয়ার এই অনুরোধ গ্রহণ করে নিরাপত্তা পরিষদ। বৈঠকের জন্য আজ সময় নির্ধারণ করা হয়।

তবে রাশিয়ার এই অভিযোগ যুক্তরাষ্ট্র প্রত্যাখ্যান করেছে। তারা উল্টো বলছে, মস্কোর অভিযোগ ইঙ্গিত দিচ্ছে যে রাশিয়া সম্ভবত ইউক্রেনে রাসায়নিক ও জীবাণু অস্ত্র ব্যবহারের পরিকল্পনা করছে।



রাশিয়ার অনুরোধে নিরাপত্তা পরিষদের অনুষ্ঠেয় বৈঠকের ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছেন জাতিসংঘের মার্কিন মিশনের এক মুখপাত্র। তিনি বলেন, রাশিয়া বিশ্বকে ধোঁকা দিতে চাইছে অথবা ভুয়া তথ্য ছড়ানোর মঞ্চ হিসেবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে ব্যবহার করতে চাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ