Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা ইউরোপকে বেশি ক্ষতিগ্রস্ত করছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১:২০ পিএম

বর্তমানে রাশিয়ার ওপর সবচেয়ে বেশি নিষেধাজ্ঞার অস্ত্র ব্যবহার করা হয়েছে। এক পরিসংখ্যানে দেখা যায় ২০১৪ সাল থেকে রাশিয়ার ওপর মোট ৫৫৩২টি শাস্তি আরোপ করা হয়। যা ইরান ও সিরিয়ার চেয়েও বেশি।

আর এর মধ্যে ২৭৭৮টি নিষেধাজ্ঞা ২২ ফেব্রুয়ারির পর আরোপ করা হয়। তবে, এসব শাস্তি আরোপের পর কিছু দেশের অবস্থা আরো জটিল হয়েছে। পরিস্থিতি বিশ্লেষণে দেখা যায়, রাশিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা ইউরোপকে বেশি ক্ষতিগ্রস্ত করছে।

যেমন, ইইউর সদস্য দেশগুলো ও ব্রিটেন। এসব দেশের শিল্প ও বিদ্যুত্ উৎপাদনের জন্য বিপুল পরিমাণের প্রাকৃতিক গ্যাস প্রয়োজন। আর যা নির্ভর করে রাশিয়ার ওপর। তাদের ৪০ শতাংশ প্রাকৃতিক গ্যাস রাশিয়া থেকে আমদানি করা হয়। তাই ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সামরিক অভিযান শুরু হলে ইউরোপের প্রাকৃতিক গ্যাসের দাম ২০ শতাংশ বেড়ে যায়।

সেই সঙ্গে তেলের দামও বেড়েছে। এ ছাড়া ইউরোপীয় দেশগুলোর বিমান চলাচলের ক্ষেত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেকেই বলছে, বিশ্ব রাশিয়াকে শাস্তি দিচ্ছে না, যুক্তরাষ্ট্র আসলে ইউরোপকে শাস্তি দিচ্ছে। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ