Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়া যুদ্ধ নয়, স্বাধীনতা চায়: ল্যাভরভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১২:৪৪ পিএম

দেখতে দেখতে ষোলো দিনে পা দিয়েছে ইউক্রেনে রাশিয়ার অভিযান। একাধিক বৈঠকেও মেলেনি রফাসূত্র। যুদ্ধ দীর্ঘদিন চলতে পারে, এই আশঙ্কা বাড়ছে। এর মধ্যেই রাশিয়া জানাল, তারা দ্রুত এই সংঘর্ষের সমাপ্তি চায়। রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ এমনটাই জানিয়েছেন।

রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা তাস জানিয়েছে ল্যাভরভ এক সাংবাদিক সম্মেলনে বলেছেন, ‘মস্কো কখনওই যুদ্ধ চায়নি। এবং এই সংঘর্ষ শেষ করতেও উন্মুখ হয়ে রয়েছে।’ তিনি বলেন, ‘রাশিয়া পশ্চিমাদের থেকে নিরাপত্তা ও তাদের থেকে স্বাধীন থাকতে চায়।’ যদিও রাশিয়ার এই বিবৃতি সত্ত্বেও যুদ্ধ সত্যিই এখনই থামবে কিনা তা নিয়ে সন্দিহান ওয়াকিবহাল মহল।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে প্রবেশ করে রুশ সেনা। তারপর থেকেই শুরু হয়েছে ভয়ংকর লড়াই। প্রথমে মনে করা হয়েছিল সহজেই কিয়েভ দখল করবে রাশিয়া। কিন্তু যতই সময় এগিয়েছে, ততই পালটা মার দিয়েছে ইউক্রেনীয় সেনা। এমনকী হাতে অস্ত্র তুলে নিয়েছে সাধারণ মানুষও।

বৃহস্পতিবারই তুরস্কে বৈঠকে বসেছিলেন রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীরা। সেখানে দুই প্রেসিডেন্টের শীর্ষ বৈঠক নিয়ে আলোচনা হয়। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ