Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেড ইন্ডিয়ানদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র গণহত্যা চালিয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ৬:০২ পিএম

বিংশ শতাব্দীর শুরুতে মার্কিন সরকার রেড ইন্ডিয়ানদের বল প্রয়োগ করে আত্তীকরণের জন্য ধারাবাহিক সামাজিক নীতি ঘোষণা করে। ১৯৭৬ সাল পর্যন্ত প্রায় ৭০ হাজারেরও বেশি রেড ইন্ডিয়ান নারীকে জোর করে বন্ধ্যাকরণ করা হয়েছিল। সিএমজি’র সম্পাদকীয়তে এ সব তথ্য উল্লেখ করা হয়।

দেশ গঠনের প্রথম দিকে যুক্তরাষ্ট্র ঘোষণা করেছিল যে, রেড ইন্ডিয়ানের দ্রুত নির্মূল করতে হবে। পরিসংখ্যানে দেখা যায়, মার্কিন সরকার ১৫০০ বার স্থানীয় রেড ইন্ডিয়ান উপজাতিদের উপর আক্রমণ করেছে, তাদের হত্যা করেছে এবং তাদের জমি দখল করেছে।

সম্পাদকীয়তে আরও বলা হয়, এসব ব্যবস্থার ফলে রেড ইন্ডিয়ানদের সংখ্যা ১৫ শতাব্দীর শেষ দিকে ৫০ লাখ থেকে ২০ শতাব্দীর শুরুতে ২ লাখ ৪০ হাজারে নেমে আসে। বর্তমানে যুক্তরাষ্ট্রে রেড ইন্ডিয়ান অধিবাসীদের জীবনযাপনের অবস্থা অনেক খারাপ, সামাজিক নিশ্চয়তার অভাব এবং অর্থনৈতিক মান ও রাজনৈতিক মর্যাদা অনেক কম। ‘কূটনৈতিক নীতি’ নামে মার্কিন এক পত্রিকার খবরে বলা হয়, স্থানীয় আদিবাসীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অপরাধ বর্তমান আন্তর্জাতিক আইনে গণহত্যার পর্যায়ে পড়েছে।

একদিকে যুক্তরাষ্ট্র নিজেকে মানবাধিকার রক্ষাকারী হিসেবে দাবি করে, অন্যদিকে রেড ইন্ডিয়ানদের বিরুদ্ধে গণহত্যা চালায়। সারা বিশ্ব মার্কিন সরকারের কপট চরিত্র প্রকাশিত হয়েছে। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণহত্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ