Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কিন নিষেধাজ্ঞার জের : এবার আমদানি-রপ্তানিতে পুতিনের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ৯:৪৫ এএম

চলতি বছরে রাশিয়ায় বেশ কিছু পণ্য আমদানি ও রপ্তানি করতে নিষেধাজ্ঞা জারি করেছেন দেশটির রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। বুধবার রাশিয়ার তেল-গ্যাসের ওপর মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া হিসেবে এই নিষেধাজ্ঞা জারি করেছেন পুতিন। রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা আরাআইএ-এর বরাত দিয়ে বিষয়টি জানিয়েছে সিএনএন নিউজ।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঠিক কোন ধরনের পণ্য ও কাঁচামাল আমদানি ও রপ্তানি সীমাবদ্ধ বা নিষিদ্ধ করার আদেশ জারি করেছেন তা নির্দিষ্ট করা যায়নি। যে সব পণ্য সীমাবদ্ধ বা নিষিদ্ধ হবে তা সরকারের পক্ষ থেকে এখনো নির্ধারণ করা হয়নি। রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত ও বৈদেশিক পদক্ষেপের প্রতিক্রিয়া হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে আরআইএ।

সরকার আগামী কয়েক দিনের মধ্যেই এই তালিকা চূড়ান্ত করবে। এবং এই সিদ্ধান্তের আওতায় দেশ এবং দেশের বাইরে কোন কোন অঞ্চলগুলো পড়বে তাও নির্ধারণ করা হবে দ্রুতই। তবে এই নিষেধাজ্ঞার আওতায় দেশটির নাগরিকদের ব্যক্তিগত প্রয়োজনে ব্যবহৃত পণ্য বা কাঁচামাল অন্তর্ভুক্ত হবে না।
পুতিনের তরফ থেকে এই নিষেধাজ্ঞার ঘোষণা এমন এক সময়ে এল যখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মাত্র ১ দিন আগেই ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রে রাশিয়ার তেল, প্রাকৃতিক গ্যাস এবং কয়লাসহ সব ধরনের জ্বালানি আমদানি নিষিদ্ধ করছে। সূত্র : সিএনএন নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ