Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডায়াবেটিস রোগীরা যে কাজ একদমই করবেন না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ১০:০৭ পিএম

বর্তমানে প্রায় প্রকিতি ঘরেই অন্ত একজন করে ডায়াবেটিস রোগী রয়েছেন! জীবনযাত্রায় অনিয়মের কারণেই রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। ফলে ডায়াবেটিস রোগের সূত্রপাত ঘটে। এক্ষেত্রে প্রকাশ পায় নানা ধরনের লক্ষণ যেমন- গলা শুকিয়ে যাওয়া, বহুমূত্র কিংবা হাত পায়ে অ্যালার্জি।

এ বিষয়ে ভারতীয় চিকিৎসক ও পুষ্টিবিদ, নিতীকা কোহলি বলেন, শুধু অত্যধিক মাত্রায় চিনি জাতীয় খাবার খেলেই যে ডায়াবেটিসের মাত্রা বেড়ে যায় তা কিন্তু নয়। ডায়াবেটিসের মূল কারণ হলো জীবনযাত্রায় অনিয়ম।

ডায়াবেটিস আসলেই একটি মেটাবলিসটিক রোগ। যার কারণে শরীরের সব গুরুত্বপূর্ণ অঙ্গেই এর ক্ষতিকর প্রভাব পড়ে। রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে হার্টের সমস্যা মারাত্মক রূপ নিতে পারে। তাই ডায়াবেটিস রোগীরা কয়েকটি কাজ একেবারেই করবেন না-

>> গরম পানিতে মধু মিশিয়ে একদম পান করবেন না। মধু ডায়াবেটিস রোগীর জন্য একেবারেই ঠিক নয়।

>> শুধু যখন ক্ষুধা লাগবে ঠিক তখনই খাবার খাওয়ার চেষ্টা করুন। এতে খাওয়ার ইচ্ছে সঠিক মাত্রায় থাকে। অত্যধিক বেশি মাত্রায় খাবেন না। দিনের বেলায় অ্যাকটিভ থাকার চেষ্টা করুন।

>> মধ্যরাতে ঘুম থেকে ওঠার অভ্যাস একদম করবেন না। এতে বিপত্তি বাড়ে কারণ শরীরের ইনফ্লেমেটরি সিনড্রোম হঠাৎ করে জেগে উঠলে মুশকিল।

>> চিনির বদলে গুড় কিংবা মধু খাওয়ার অভ্যাস করবেন না। চিকিৎসকের পরামর্শ নিতে হবে এক্ষেত্রে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন