Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মার্কিনরা ইউক্রেনে ঢুকে হঠাৎ একে-৪৭ চালাতে শিখছেন কেন?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ৩:১৫ পিএম

যুদ্ধের নানা খবর, নানা পটবদল। সবই খুব চমকপ্রদ। তবে এর মধ্যে সব চেয়ে চমকপ্রদ সম্ভবত এই খবরটি যে, মার্কিনেরা এবার একে-৪৭ চালাতে শিখছেন!

না, নিশ্চিত ভাবেই মার্কিন সেনা নন তারা। তারা সাধারণ নাগরিক। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে অংশ নিতে বিদেশি স্বেচ্ছাসেবকদের উদ্দেশে ইউক্রেন আহ্বান জানিয়ে রেখেছিল আগেই। সেই আহ্বানে অনেকেই সাড়া দিয়েছে। ইউরোপ ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১৬ হাজার স্বেচ্ছাসেবক 'আন্তর্জাতিক সেনাদলে' যোগ দিতে রাজি হয়েছেন বলে দাবি করেছিল ইউক্রেন।

এবার জো বাইডেনের দেশ থেকেও সেই ডাকে সাড়া দিয়ে ইউক্রেনে যুদ্ধ করার জন্য এসে পড়েছেন প্রায় তিন হাজার মার্কিন নাগরিক। ওয়াশিংটন ডিসিতে ইউক্রেনের দূতাবাসের একজন প্রতিনিধি মার্কিন সংবাদমাধ্যকে এ তথ্য জানিয়েছেন। আরও জানা গিয়েছে, যে প্রায় তিন হাজার মার্কিন নাগরিক ইউক্রেন যুদ্ধে অংশ নিতে এসেছেন তারা ইউক্রেনের এলভিভ শহরে একে-৪৭ রাইফেল চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন। সেই প্রশিক্ষণের কিছু ছবিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

ইউক্রেনে রাশিয়ার হামলার আজ সোমবার ১২তম দিন চলছে। বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়ে ফেলেছে রাশিয়া। রুশ বাহিনীর হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে মানবিক সঙ্কটও তৈরি হয়েছে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ