Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্ব অর্থনীতিতে ‘গুরুতর প্রভাবের’ হুঁশিয়ারি আইএমএফ’র

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১২:০০ এএম

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ইউক্রেনের যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে ‘গুরুতর প্রভাব’ পড়ার হুঁশিয়ারি দিয়েছে। গত শনিবার সংস্থাটি একটি বিবৃতিতে বলেছে, চারদিকে ব্যাপক অস্থিরতার এই সময়ে সবকিছু চরম অনিশ্চয়তার সম্মুখীন। এর কারণে অর্থনৈতিক পরিণতিও চরম আকার ধারণ করেছে। এই সংঘাত বাড়লে অর্থনৈতিক ক্ষয়ক্ষতির পরিমাণ আরও ভয়াবহ আকার ধারণ করবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বিদ্যমান মুদ্রাস্ফীতির পাশাপাশি বেড়েছে জ্বালানি ও পণ্যের দাম। রাশিয়ার বিরুদ্ধে এখন যে ব্যাপক নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে, তারও বিস্তৃত একটি পরিণতি হবে। আইএমআফ বলেছে, ইউক্রেন এবং রাশিয়ার সঙ্গে যেসব দেশের ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক রয়েছে, তারা বিশেষ করে কঠোরভাবে সংকটে পড়বে। শরণার্থীদের প্রবাহের কারণে সৃষ্ট চাপের প্রভাবে অভাব এবং সরবরাহ ব্যাহত হওয়ার বিশেষ ঝুঁকি রয়েছে।

যুদ্ধের অর্থনৈতিক প্রভাব নিয়ে আলোচনা করতে গত শুক্রবার আইএমএফের নির্বাহী বোর্ডের বৈঠক হয়। ইউক্রেনের ১ দশমিক ৪ বিলিয়ন ডলারের জরুরি অর্থায়নের একটি অনুরোধ মূল্যায়ন করার জন্য বোর্ড আগামী সপ্তাহে আবার দেখা করবে বলে আশা করা হচ্ছে।

বিভিন্ন পরিসংখ্যান বলছে, ইউক্রেনে বিশ্বের প্রায় ২৯ শতাংশ গম উৎপাদন হয়। সূর্যমুখী তেলের মতো ভোজ্য তেলের ৬০ শতাংশই আসে এখান থেকে। ফলে এই ধরনের পণ্যের উৎপাদন কমার ফলে সেগুলির দাম বাড়বে।
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ফার্স্ট ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর গীতা গোপীনাথের মতে, উন্নয়নশীল দেশে শুধু জ্বালানি ও খাদ্যের চাহিদা বেশি তা-ই নয়, এর পিছনে খরচও বেশি। যেমন, পৃথিবীতে গড়ে চাহিদার ৩০ শতাংশ হল জ্বালানি ও খাদ্য। সেখানে আফ্রিকা মহাদেশের ক্ষেত্রে তা ৫০ শতাংশ। তার অনেকটাই আমদানি করতে হয়। আবার উন্নত দেশগুলিতে মোট খরচের ১০ শতাংশ হয় এই দুইয়ের পিছনে, উন্নয়নশীল দেশগুলিতে তা ২৫ শতাংশ এবং কম আয়ের দেশগুলিতে ৫০ শতাংশ। সংশ্লিষ্ট মহলের মতে, এ থেকে বোঝা যাচ্ছে ওই দুই ক্ষেত্রে পণ্যের দাম যত বাড়বে, তত সমস্যায় পড়বেন মানুষ।

এদিকে ক্রেডিট কার্ড কোম্পানি ভিসা এবং মাস্টারকার্ড রাশিয়ায় তাদের কার্যক্রম স্থগিত করেছে। তবে পশ্চিমা দেশগুলির বিরুদ্ধে অর্থনৈতিক ডাকাতির অভিযোগ করেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। রুশ সরকার এর পাল্টা জবাব দেবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএমএফ

১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ