Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খিলগাঁওয়ে ফকির আলমগীরের নামে সড়কের নামকরণ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ১১:৩৯ এএম

বরেণ্য গণসংগীতশিল্পী ও বীর মুক্তিযোদ্ধা ফকির আলমগীরের নামে সড়কের নামকরণ করা হয়েছে। রাজধানীর খিলগাঁও এলাকার চৌধুরীপাড়া ৬ নম্বর সড়কের নাম এখন থেকে ‘ফকির আলমগীর সড়ক’। এটি বাস্তবায়ন করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। ইতোমধ্যে সড়কে নামফলক বসানো হয়েছে। বিষয়টি নিয়ে আনন্দিত ফকির আলমগীরের ছেলে মাশুক আলমগীর।

এ প্রসঙ্গে মাশুক আলমগীর রাজীব বলেন, ‘এটা সত্যি দারুণ উদ্যোগ আমার বাবাকে সম্মান জানানোর। আমি, আমার পরিবার ও পরিজন এই সম্মানে আপ্লুত। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মহোদয় আতিকুল ইসলাম সাহেবের কাছে আমরা কৃতজ্ঞ। এই এলাকায় অনেক স্মৃতি আছে। তিনি এখানে জীবনের অনেক সময় কাটিয়েছেন৷ এখানকার মানুষ তাকে সম্মান করতেন৷ সেখানে বাবার নামে সড়ক, ভাবতেই ভালো লাগছে।’

ফকির আলমগীর গত বছরের ২৩ শে জুলাই মারা যান। একই বছরের ২৬ সেপ্টেম্বর গুলশান নগর ভবনে ২য় পরিষদের ৮ম কর্পোরেশন সভায় সবার সম্মতিতে এই সড়কের অনুমোদন দেওয়া হয়। অবশেষে সেটা বাস্তবায়ন সম্পন্ন করেছে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ।

ফকির আলমগীর ক্রান্তি শিল্পী গোষ্ঠী ও গণশিল্পী গোষ্ঠীর সদস্য হিসেবে ১৯৬৯-এর গণঅভ্যুত্থানে যোগ দেন। ১৯৭১ সালে তিনি যোগ দেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে। ঋষিজ শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা তিনি। ১৯৮২ সালের বিটিভির ‘আনন্দমেলা’ অনুষ্ঠানে তার ‘ও সখিনা’ গানটি প্রচারের পর দর্শকের মধ্যে সাড়া ফেলে। কণ্ঠ দেওয়ার পাশাপাশি গানটির সুরও করেছেন ফকির আলমগীর।

১৯৯৯ সালে একুশে পদক পান ফকির আলমগীর। দীর্ঘ ক্যারিয়ারে ফকির আলমগীরের গাওয়া ‘সান্তাহার জংশনে দেখা’, ‘বনমালী তুমি’ ‘কালো কালো মানুষের দেশে’, ‘মায়ের একধার দুধের দাম’, ‘আহা রে কাল্লু মাতব্বর’, ‘ও জুলেখা’সহ বেশ কিছু গান দারুণ জনপ্রিয়তা পায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ