Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যের ডালটন মিলসে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে শতাধিক দমকলকর্মী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ৯:৩১ এএম

যুক্তরাজ্যের ওয়েস্ট ইয়র্কশায়ারের ডালটন লেনের ‘ডালটন মিলসে’ আগুন নিয়ন্ত্রণে ১০০ জনেরও বেশি দমকলকর্মী কাজ করছে। এটি একটি ফিল্ম লোকেশন এলাকা। ‘পিকি ব্লাইন্ডারস’ এবং ‘ডাউনটন অ্যাবে’ এর মতো জলপ্রিয় টিভি প্রোগ্রামগুলোর জন্য এটি বিখ্যাত। বৃহস্পতিবার রাতে বিবিসির এক প্রতিবেদনে আগুনের এসব তথ্য জানানো হয়।
ওয়েস্ট ইয়র্কশায়ার ফায়ার অ্যান্ড রেসকিউ সার্ভিস জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে দুপুরের আগে ২০টি পাম্প ডাকা হয়। আগুন লাগার পর আশপাশে কালো ধোঁয়া ছড়িয়েছে। আগুন নিয়ন্ত্রণে আনার জন্য দমকলকর্মীরা সারা রাত থাকবে।
দেশটির ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানিয়েছেন, ধোঁয়ার জন্য এই এলাকার লোকজনকে জানালা ও দরজা বন্ধ করে রাখতে বলা হয়েছে। এমনকি পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত ওই এলাকার লোকজনকে চলাচল করতে নিষেধ করা হয়েছে। এ ছাড়া ফায়ার সার্ভিসের কর্মীদের পাশাপাশি পুলিশ, অ্যাম্বুলেন্স, ইয়র্কশায়ার ওয়াটার এবং এনভায়রনমেন্ট এজেন্সিও ঘটনাস্থলে রয়েছে। ওই এলাকা পুলিশ বেষ্টনীতে রাখা হয়েছে এবং কিছু রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।
ওয়েস্ট ইয়র্কশায়ার ফায়ার অ্যান্ড রেসকিউ সার্ভিসের জ্যেষ্ঠ কর্মকর্তা নিক স্মিথ বলেছেন, আগুনে কেউ আহত হননি। আগুন মোকাবিলাকে তিনি ‘চ্যালেঞ্জিং’ হিসেবে বর্ণনা করেছেন।
নিক স্মিথ বলেন, ভবনটির অভ্যন্তরীণ ভাগ, মেঝে এবং ছাদ ধসে পড়েছে। আগুনের দাবানল নিয়ন্ত্রণে কাজ চলছে। আগুন নেভাতে দমকলকর্মীরা সারা রাত কাজ করবে।
গ্যারি কোটস নামের একজন প্রত্যক্ষদর্শী বলেন, ‘আমরা এই পথ দিয়ে যাওয়ার সময় মিলের ভেতর থেকে ধোঁয়া বের হতে দেখি। এরপরে আমরা দেখি মিলের নিচ তলা থেকে আগুনের শিখা বের হচ্ছে।’
তিনি আরও বলেন, ‘মিনিটের মধ্যে আগুন ছড়িয়ে যায়। এটি সত্যিই খারাপ অবস্থা ছিল। মিলের সব জায়গা থেকে তীব্র আগুনের শিখা বের হতে থাকে। আমরা যেখানে দাঁড়িয়ে ছিলাম সেটি সম্ভবত ২০০ / ৩০০ গজ দূরে হবে। কিন্তু এত দূর থেকেও আমরা আগুনের তাপ অনুভব করছিলাম।’
সাম্প্রতিক বছরগুলোতে মিলটিতে বেশ কয়েকটি চলচ্চিত্র এবং টিভি প্রোগ্রামের জন্য ব্যবহৃত হয়েছে।
উল্লেখ্য, ভিক্টোরিয়ান বিল্ডিংটি ১৮৬৯ সালে নির্মিত। একসময় ইয়র্কশায়ারের বৃহত্তম একটি টেক্সটাইল মিল এটি। এখানে ২ হাজেরও বেশি কর্মী কাজ করত। এটি পরিত্যক্ত ঘোষণা করার আগে কাজ বন্ধ করে দেওয়া হয় এবং ২০১৫ সালে এটিকে ‘ইংলিশ হেরিটেজ’ হিসেবে অন্তর্ভুক্তি করা হয়। ২০১১ সালেও এই ভবনটিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তখন বিশ্বাস করা হয়েছিল যে ইস্পাত ধাতু চুরি করা জন্য তামা চোরেরা এর পাশে আগুন লাগিয়ে দিয়েছিল। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ