Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০৫ এএম


তদন্ত শুরু আইসিসির
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনে সম্ভাব্য যুদ্ধাপরাধের বিষয়ে তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। আইসিসির ৩৯টি সদস্য রাষ্ট্র এ বিষয়ে তদন্তের অনুরোধ জানানোর পর বুধবার আইসিসির অভিশংসক করিম খান জানান, অবিলম্বে বিষয়টি নিয়ে অনুসন্ধান শুরু করবেন তিনি। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে পূর্ণ মাত্রার আক্রমণ শুরু করে রাশিয়া। এরপর এক সপ্তাহ পেরিয়ে গেলেও কিয়েভের ভেলোদিমিরি জেলেনস্কি সরকারকে উৎখাত করতে পারেনি তারা, কিন্তু ইতোমধ্যেই কয়েক হাজার মানুষ হতাহত হয়েছে বলে উভয় দেশের কর্মকর্তা ও জাতিসংঘের তথ্য থেকে ধারণা পাওয়া যাচ্ছে। রয়টার্স।


শ্রদ্ধা জানালো টাইম
ইনকিলাব ডেস্ক : প্রভাবশালী মার্কিন সাময়িকী টাইম-এর প্রচ্ছদে ইউক্রেনের প্রেসিডেন্ট ভেলোদিমির জেলেনস্কি ও দেশটির নায়কদের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। সাময়িকীদের সর্বশেষ প্রচ্ছদে জেলেনস্কি একটি উক্তি ইউক্রেনীয় পতাকার রঙের ওপর লেখা হয়েছে। ইউক্রেনের অনেক নাগরিক প্রচ্ছদটি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করছেন। প্রচ্ছদে ইংরেজিতে লেখা আছে, ‘ভেলোদিমির জেলেনস্কি এবং ইউক্রেনের নায়করা’। এর উপরে ইউক্রেনীয় ভাষায় ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টে দেওয়া জেলেনস্কির ভাষণের একটি উক্তি লেখা রয়েছে। ইংরেজিতে যার অর্থ দাঁড়ায়, ‘মৃত্যুর বিরুদ্ধে জীবনের জয় হবে এবং অন্ধকারের বিরুদ্ধে জিতবে আলো’। বিবিসি।


হলোকাস্ট অক্ষত
ইনকিলাব ডেস্ক : রুশ হামলায় ব্যাবিন ইয়ার হলোকাস্ট স্মৃতিসৌধ অক্ষত রয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভেলোদিমির জেলেনস্কি মঙ্গলবার দাবি করেছিলেন যে, রাশিয়ার মিসাইল হামলায় এই হলোকাস্ট স্মৃতিসৌধটি ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে ইসরাইলি এক গণমাধ্যমের কিয়েভ সংবাদদাতা ব্যাবিন ইয়ার পরিদর্শন করে জানান, এটি ‘অক্ষত’ রয়েছে। খবরে জানানো হয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইউক্রেনের তৎকালীন সোভিয়েত ইউনিয়নের এ অংশে ৩৩ হাজার ইহুদিকে হত্যা করে জার্মানির নাৎসি বাহিনী। তাদের সম্মানেই এই স্মৃতিসৌধটি নির্মাণ করা হয়। ওয়াইনেটনিউজ।


ট্রাম্পের খায়েশ
ইনকিলাব ডেস্ক : সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকলে তিনি ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিকে ব্যবহার করে দেশের জন্য বিপুল পরিমাণ অর্থ উপার্জন করতে পারতেন। এক বিশেষ সাক্ষাৎকারে ট্রাম্প এ মন্তব্য করেন। তিনি দাবি করেন, ইউক্রেনে হামলার কারণে বিশ্বের সব দেশের উচিত রাশিয়ার কাছ থেকে তেল কেনা বন্ধ করে দেয়া। ট্রাম্প বলেন, তিনি এখন প্রেসিডেন্ট থাকলে রাশিয়ার তেল বিক্রি বন্ধ করে দিয়ে বিশ্বের সব দেশের কাছে মার্কিন তেল বিক্রি করতেন এবং যুক্তরাষ্ট্রের জন্য বিপুল পরিমাণ অর্থ উপার্জন করতেন। সিএনবিসি।


ওপেন হার্ট সার্জারি
ইনকিলাব ডেস্ক : ভারতের ত্রিপুরা রাজ্যে ১০ বছরের এক কন্যাশিশুর সফলভাবে ওপেন হার্ট সার্জারি করা হয়েছে। রাজ্যের জিবিপি হাসপাতালের কার্ডিয়াক সার্জন ডা. কনক নারায়ণ ভট্টাচার্যের নেতৃত্বে পাঁচ ঘণ্টাব্যাপী এ সার্জারি করা হয়। ত্রিপুরায় এই প্রথম কোনো শিশুর ওপেন হার্ট সার্জারি করা হলো। সার্জারি টিমে ছিলেন অ্যানেসথেসিওলজিস্ট ডা. সুরজিৎ পাল, পারফিউসানিস্ট (হার্ট-লাং যন্ত্র পরিচালক) সুজন সাহুসহ ১২ সদস্য। অস্ত্রোপচারের পর বর্তমানে শিশুটির অবস্থা স্থিতিশীল রয়েছে। এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ