Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার বিলাসবহুল প্রমোদতরি জব্দ করলো জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ৬:৪৪ পিএম | আপডেট : ৬:৪৫ পিএম, ৩ মার্চ, ২০২২

ইউক্রেনে আগ্রাসনের জবাবে রাশিয়ার অনেক ধনকুবেরদেরও নিষেধাজ্ঞার আওতায় এনেছে পশ্চিমা দেশগুলো। এরই অংশ হিসেবে ৬০ কোটি মার্কিন ডলার মূল্যের একটি সুপার ইয়ট জব্দ করেছে জার্মানি। এটির মালিক রুশ ধনকুবের আলিসার উসমানোভ। তিনিও ইউরোপীয় ইউনিয়ন-ইইউর নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন। উসমানোভ রুশ প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ বলে পরিচিত। খবর দ্য গার্ডিয়ান অনলাইনের।

প্রমোদতরি নির্মাণশিল্পের তিনটি সূত্রের বরাতে মার্কিন সাময়িকী ‘ফোর্বস’ জানিয়েছে, দিলবার নামের আলিশার উসমানোভের ১৫৬ মিটার, অর্থাৎ ৫১২ ফুট লম্বা ওই প্রমোদতরির মূল্য ৬০ কোটি ডলার। ওজনের দিক থেকে এটি বিশ্বের বৃহত্তম মোটর ইয়ট হিসেবে বিবেচিত। বুধবার জার্মান কর্তৃপক্ষ প্রমোদতরিটি জব্দ করেছে।

বার্তা সংস্থা রয়টার্স এ নিয়ে জার্মান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেও সাড়া পায়নি। উসমানোভের প্রতিনিধিদের সঙ্গেও যোগাযোগ করে সাড়া পায়নি ‘ফোর্বস’।

২০১৬ সালে ৬০ কোটি মার্কিন ডলার খরচ করে জাহাজ নির্মাতা লুরসেনের কাছ থেকে এটি কেনা হয়। রাশিয়া ইউক্রেনের আগ্রাসনের পর থেকে একাধিক ধনকুবেরকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ফলে এসব প্রমোদতরি নিয়ে অনেকটা বিপাকে পড়েছেন তারা।

এদিকে রুশ ধনকুবেরদের মালিকানাধীন অন্তত পাঁচটি প্রমোদতরি বুধবার মালদ্বীপে ভেসে বেড়াতে দেখা গেছে। ভারত মহাসাগরের এই দ্বীপ রাষ্ট্রটির সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রত্যর্পণ চুক্তি নেই। জাহাজ শনাক্তকরণ তথ্যে দেখা যাচ্ছে, ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপের পর শ্রীলঙ্কা উপকূল হয়ে এসব প্রমোদতরি মালদ্বীপে পৌঁছেছে। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ