Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১২:১৬ এএম

 


১৩৬ জন নিহত
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনে এ পর্যন্ত ১৩টি শিশুসহ অন্তত ১৩৬ জন নিহত হয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে। রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরু করার পর দুই পক্ষের লড়াই বুধবার সপ্তম দিনে গড়িয়েছে। লড়াইয়ে এ পর্যন্ত প্রায় ৪০০ মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। কিন্তু জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার লিজ থ্রসেল বলেছেন, হতাহতের প্রকৃত সংখ্যা সম্ভবত আরও অনেক বেশি হবে। তিনি জানান, অধিকাংশ হতাহতের ঘটনাই কামানের গোলা, বিমান হামলা ও অন্যান্য বড় ধরনের বিস্ফোরণের কারণে হয়েছে। রয়টার্স।


বর্জন করল নাইকি
ইনকিলাব ডেস্ক : অনলাইনে বা অ্যাপের মাধ্যমে বিশ্বখ্যাত ব্র্যান্ড নাইকির পণ্য কিনতে পারছেন না রাশিয়ার ক্রেতারা। ইউক্রেনে রুশ হামলার জবাবে যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত প্রতিষ্ঠান নাইকি রাশিয়ায় তাদের পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে। রাশিয়া থেকে যাঁরা নাইকির ওয়েবসাইটে ঢুকছেন, তারা একটি নোটিশ দেখতে পাচ্ছেন। সেখানে লেখা আছেÑ রাশিয়ায় নাইকির অর্ডার নিশ্চিত করা যাচ্ছে না। এর পরিবর্তে ক্রেতাদের নাইকির নিকটস্থ রিটেইল শপে যেতে বলা হচ্ছে। অন্যদিকে, রাশিয়া ও বেলারুশের ক্রীড়াবিদদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইন্টারন্যাশনাল স্কেটিং ইউনিয়ন। বিবিসি।


ভুল করে ইরানী
ইনকিলাব ডেস্ক : স্টেট অব দ্য ইউনিয়ন স্পিচে ভুল করে ইউক্রেনীয়দের ‘ইরানী’ বলে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে হাস্যরসের সৃষ্টি হয়েছে। দ্রুত ভাইরাল হয়ে গেছে বক্তব্যের ওই ছোট অংশটুকু। ইউক্রেনের উপরে রাশিয়ার চলমান আগ্রাসন নিয়ে তিনি আবেগঘন ওই বক্তব্য দিচ্ছিলেন। এসময় তিনি বলেন, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ট্যাংক দিয়ে কিয়েভ ঘেরাও করে রাখতে পারবেন কিন্তু কখনো ‘ইরানী’ জনগণের হৃদয় জিততে পারবেন না। এএনআই।


গণহত্যার শুনানি
ইনকিলাব ডেস্ক : দ্য হেগের আন্তর্জাতিক বিচারালয়ে (আইসিজে) রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের গণহত্যার অভিযোগের মামলায় শুনানি অনুষ্ঠিত হবে ৭ ও ৮ মার্চ। গণহত্যা প্রতিরোধ ও সাজা বিষয়ক কনভেনশনের আওতায় এ শুনানি হবে। জাতিসংঘের বিচারসংক্রান্ত অঙ্গ আইসিজে মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে। অন্তর্বর্তী ব্যবস্থার নির্দেশনা চেয়ে ইউক্রেনের করা অনুরোধ হবে শুনানির বিষয়। বর্তমান কভিড-১৯ মহামারির পরিপ্রেক্ষিতে এ শুনানি হবে মিশ্র (হাইব্রিড) পদ্ধতিতে। আদালতের কিছু সদস্য সশরীরে বিচারিক কার্যক্রমে উপস্থিত থাকবেন। রয়টার্স।

 

কূটনৈতিক উপায়ে সঙ্কট সমাধানের আহ্বান ন্যাটো মহাসচিবের
ইনকিলাব ডেস্ক : ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ কূটনৈতিক উপায়ে ইউক্রেন সঙ্কট সমাধানের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আলাপ-আলোচনার মাধ্যমেই সৃষ্ট সমস্যার সমাধান সম্ভব। এদিন এস্তোনিয়া ও বৃটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে এস্তোনিয়ার এক সামরিক ঘাঁটি পরিদর্শন করেন ন্যাটো মহাসচিব। পরে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে মহাসচিব রাশিয়াকে সামরিক অভিযান বন্ধ এবং ইউক্রেন থেকে সবসেনা সরিয়ে নিয়ে কূটনৈতিক উপায়ে সংকট সমাধানের আহ্বান জানান। তিনি বলেন, ইউক্রেনে রুশ সামরিক অভিযানের প্রেক্ষিতে ৩০টি জায়গায় ১০০টি ন্যাটো বিমান উচ্চ সতর্কাবস্থায় রয়েছে। বাল্টিক থেকে ভূমধ্যসাগর পর্যন্ত ১২০টি যুদ্ধ জাহাজ মোতায়েন রয়েছে। তবে রাশিয়ার সঙ্গে সংঘর্ষে জাড়াবে না ন্যাটো। সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ