Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউএই’র বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশের খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প সম্ভাবনাময়: রাষ্ট্রদূত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ৫:০৩ পিএম

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক দীর্ঘদিনের। এ সম্পর্ককে আরো জোরদার করতে আগ্রহী দুবাই। বিশেষ করে বাংলাদেশের খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পকে সম্ভাবনাময় বলে মনে করছেন বাংলাদেশে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আব্দুল্লা আলী আল হামুদী।

বুধবার দুপুরে এফবিসিসিআই কার্যালয়ে সভাপতি মোঃ জসিম উদ্দিনের সাথে এক সৌজন্য সাক্ষাতে এ মন্তব্য করেন রাষ্ট্রদূত। এসময় তিনি জানান, দুবাইয়ের গ্লোবাল ভিলেজে বিভিন্ন দেশের প্যাভিলিয়ন রয়েছে। বাংলাদেশকেও এই সুযোগ গ্রহণের আহ্বান জানান তিনি। রাষ্ট্রদূত বলেন, প্যাভিলিয়ন স্থাপনের মাধ্যমে দুবাইসহ বিভিন্ন দেশের পর্যটকদের কাছে বাংলাদেশের পণ্য সম্পর্কে তথ্য তুলে ধরা সহজ হবে। একই সঙ্গে দুদেশের বাণিজ্যও বাড়বে।

সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশের অন্যতম একটি শ্রমবাজার। দেশটিতে প্রকৌশলী, চিকিৎসক ও নার্সসহ সম্মানজনক পেশায় বাংলাদেশীদের সংখ্যা বাড়ছে বলে জানান তিনি।

বৈঠকে এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, দক্ষ শ্রমিক, ১৭ কোটি মানুষের বিশাল অভ্যন্তরীণ বাজার, অর্থনৈতিক অঞ্চলে অবকাঠামো সুবিধা ও বিভিন্ন দেশে রপ্তানিতে শুল্কমুক্ত বাজার সুবিধার কারণে, বৈশ্বিক উদ্যোক্তাদের কাছে বাংলাদেশ এখন আকর্ষনীয় বিনিয়োগ গন্তব্যে পরিণত হয়েছে। এ সুযোগ কাজে লাগাতে আরব আমিরাতের বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান সভাপতি।
বৈঠকে চলতি মাসে উদ্বোধন হতে যাওয়া ইউএই ও বাংলাদেশ বিজনেস কাউন্সিলের বিষয়েও আলোচনা হয়।

খাদ্য প্রক্রিয়াজাতকরণ, হালাল ফুড ও দক্ষতা উন্নয়নসহ নানা খাতে সংযুক্ত আরব আমিরাতের সাথে দ্বিপক্ষীয় বিনিয়োগ সম্পর্ক বাড়ানোর সুযোগ রয়েছে।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সহ-সভাপতি এম এ মোমেন, মোঃ আমিন হেলালী, সালাউদ্দিন আলমগীর, হাবীব উল্লাহ ডন, পরিচালক মোঃ আমজাদ হোসাইন ও মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাষ্ট্রদূত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ