Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১২:১১ এএম

৩শ’ওয়েবসাইট
ইনকিলাব ডেস্ক : রাশিয়ায় সরকারি কমপক্ষে ৩০০ ওয়েবসাইট হ্যাক করেছে হ্যাকার গ্রুপ অ্যানোনিমাস। এর মধ্যে আছে সরকারের বিভিন্ন এজেন্সি, রাষ্ট্রীয় মিডিয়া আউটলেট, ব্যাংক, বেলারুশের ব্যাংক, প্রিয়রব্যাংক এবং বেলিনভেস্টব্যাংক। হ্যাকাররা টুইটারে পোস্টে বলেছে, ২৪ ঘন্টায় অ্যানোনিমাস রাশিয়া সরকারের, রাষ্ট্রীয় মিডিয়া এবং ব্যাংকের কমপক্ষে ৩০০ ওয়েবসাইট হ্যাক করেছে। বর্তমানে এসবের বেশির ভাগই অফলাইনে রয়েছে। একই সঙ্গে এই গ্রুপটি ছবারব্যাংক অব রাশিয়ার ডাটাবেজে প্রবেশ করে তথ্য ফাঁস করেছে। ইউকেআর ইনফর্ম।


অর্থ ট্রান্সফার নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : পশ্চিমাদের দেয়া নিষেধাজ্ঞার প্রভাব সামাল দিতে এবার রুশ নাগরিকদের অর্থনৈতিক কার্যক্রম নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার অংশ হিসেবে সোমবার তিনি একটি ডিক্রীতে স্বাক্ষর করেন। এর ফলে মঙ্গলবার থেকে রুশ নাগরিকদের জন্য ঋণ চুক্তির অধীনে বিদেশে অর্থ লেনদেন নিষিদ্ধ করা হয়েছে। খবরে জানানো হয়েছে, রাশিয়ার রপ্তানিকারকদের তাদের বৈদেশিক মুদ্রা বিক্রিরও নির্দেশ দিয়েছেন পুতিন। এতে বলা হয়েছে, রুশ রপ্তানিকারকরা গত ১লা জানুয়ারি থেকে যে বৈদেশিক মুদ্রা আয় করেছেন তার ৮০ শতাংশ বিক্রি করে দিতে হবে। এ জন্য তাদেরকে তিন দিন সময় দেয়া হয়েছে। দ্য ইন্ডিপেনডেন্ট।


রুশ সম্পদ জব্দ
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনে সেনা অভিযানের ঘটনায় রাশিয়ার ওপর আগেই নিষেধাজ্ঞা দেওয়ার ঘোষণা দিয়েছিলো জাপান। সেই কথামতোই এবার রুশ কেন্দ্রীয় ব্যাংকের সম্পদ জব্দ করেছে টোকিও। এছাড়া রাশিয়ার গুরুত্বপূর্ণ নেতা ও তিনটি আর্থিক প্রতিষ্ঠানকে এই নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভসহ ছয় নেতার সম্পদ জব্দ করবে জাপান। সাথে রুশ মালিকানাধীন প্রমসভিয়াজ ব্যাংক, ভিনেশেকোনোম ব্যাংক এবং কেন্দ্রীয় ব্যাংকের সম্পদও থাকছে এই জব্দের তালিকায়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ