Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার ৩৫০ ওয়েবসাইট হ্যাক করে ভিন্ন বার্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ৮:১৭ পিএম

মস্কোর বিরুদ্ধে সাইবার যুদ্ধের ঘোষণা দেওয়া বিশ্বের বিভিন্ন দেশের হ্যাকারদের গ্রুপ অ্যানোনিমাস রাশিয়ার সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা ও গণমাধ্যমের ৩৫০টিরও বেশি ওয়েবসাইট হ্যাক করেছে। ওয়েবসাইট হ্যাকের পর সেখানে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনবিরোধী বার্তা জুড়ে দিয়ে রুশ জনগণকে পুতিনের বিরুদ্ধে জেগে ওঠার আহ্বান জানানো হয়েছে।

আন্তর্জাতিক হ্যাকার গোষ্ঠী অ্যানোনিমাস বলেছে, রাশিয়ার সরকারি বিভিন্ন সংস্থা, রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম, ব্যাংক এবং বেলারুশের প্রথম সারির বিভিন্ন ব্যাংকের ওয়েবসাইট হ্যাক করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় এই হ্যাকার গ্রুপ বলেছে, গত ৪৮ ঘণ্টায় হ্যাক করা রাশিয়ার তিন শতাধিক ওয়েবসাইটের বেশিরভাগই বর্তমানে অফলাইনে আছে। অ্যানোনিমাস গ্রুপ অনলাইনে রাশিয়ার এসবারব্যাংকের ডেটাবেসও ফাঁস করেছে এবং রুশ ফেডারেশনের শ্রম ও সামাজিক সুরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট মুছে ফেলেছে।

অ্যানোনিমাস বলেছে, ইউক্রেনে সৈন্য মোতায়েন করায় আমরা রাশিয়ার আর্থিক এবং সরকারি সাইবার সিস্টেমও নিয়ন্ত্রণে নিয়েছি। এছাড়াও রাশিয়ার অন্যতম মিত্র বেলারুশের বেলারুশব্যাংক, প্রায়রব্যাংক এবং বেলিনভেস্টব্যাংকের ওয়েবসাইটও হ্যাক করেছে অ্যানোনিমাস। বর্তমানে এসব ব্যাংকের ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ