Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হিজাব মামলায় আদেশ কর্নাটক হাইকোর্টে সংরক্ষিত

ম্যারাথন শুনানি সমাপ্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

হিজাব নিষেধাজ্ঞার বিতর্ক সম্পর্কিত পিটিশনের ওপর ১০ ফেব্রুয়ারি শুরু হওয়া একটি ম্যারাথন শুনানির পর শুক্রবার কর্ণাটক হাইকোর্টের তিন বিচারকের পূর্ণাঙ্গ বেঞ্চ তার রায় সংরক্ষণ করেন।
গত শুক্রবার প্রধান বিচারপতি ঋতু রাজ অবস্থি, বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিত এবং বিচারপতি জেএম খাজির একটি পূর্ণাঙ্গ বেঞ্চ পিআইএল-এর কিছু আবেদনকারীর পক্ষে এবং উদুপি এবং কুন্দাপুর পিইউ কলেজের আবেদনকারী-ছাত্রদের পক্ষে যুক্তিও শুনেছিল। একাধিক ব্যক্তি/সংস্থার দাখিল করা আলোচনার আবেদনের বিষয়ে বেঞ্চ বলেছে যে, তারা চাইলে তাদের লিখিত জমা দিতে পারে।

১০ ফেব্রুয়ারি পূর্ণাঙ্গ বেঞ্চ পিটিশনগুলো বিবেচনা করে একটি অন্তর্বর্তী আদেশ দিয়েছিল। এতে বলা হয়, ‘পরবর্তী আদেশ না হওয়া পর্যন্ত সকল ছাত্রকে তাদের ধর্ম বা বিশ্বাস নির্বিশেষে গেরুয়া রুমাল, দোপাট্টা, হিজাব, ধর্মীয় পতাকা বা গোস পরা থেকে নিষিদ্ধ থাকবে’। এটি স্পষ্ট করে দিয়েছিল যে, আদেশটি এমন প্রতিষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ যেখানে কলেজ উন্নয়ন কমিটি (সিডিসি) ছাত্রদের পোশাকের কোড/ইউনিফর্ম নির্ধারণ করেছে।

গত বৃহস্পতিবার শুনানির দশম দিনে তিন বিচারপতির বেঞ্চে হিজাবের অধিকারের পক্ষে জোরালোভাবে চাপ দেওয়া আইনজীবীদের যুক্তিতর্ক শুনানি হয়। মেয়েদের আইনজীবীএ এম দার কোরআনের আয়াতের উদ্ধৃতি দিয়ে একটি বিস্তৃত যুক্তি উপস্থাপন করেছেন এবং বলেছেন যে, হিজাব মুসলিম মেয়েদের জীবন ও মৃত্যুর বিষয়। তিনি বেঞ্চের সামনে আবেদন করেন যে, শ্রেণীকক্ষে হিজাবের উপর নিষেধাজ্ঞা পাস করার জন্য তিনি রাজ্যের কঠোর সমালোচনার মুখোমুখি হতে পারেন।

এদিকে উদুপির সরকারি পিইউ কলেজের একজন ছাত্র শুক্রবার হাইকোর্টকে জানিয়েছেন যে, স্থানীয় বিধায়ককে প্রতিষ্ঠানের প্রকৃত ‘রাজা’ করা হয়েছে, কারণ তিনি সিডিসি প্রধান এবং এর ১২ সদস্যের মধ্যে ১১ জনকে মনোনীত করার ক্ষমতা রয়েছে।

সিনিয়র আইনজীবী অধ্যাপক রবিবর্মা কুমার ছাত্রের পক্ষে উপস্থিত হয়ে বলেন যে, বিধায়ককে সিডিসির চেয়ারম্যান করে রাজ্য সরকার তাকে একটি প্লেটে সম্পূর্ণ কর্তৃত্ব দিয়েছে।

উদুপি কলেজের অন্য চার মেয়ের কৌঁসুলি মোহাম্মদ তাহির দাবি করেছেন যে, ৫ ফেব্রুয়ারির বিজ্ঞপ্তিটি বৈষম্যমূলক। তবে প্রধান বিচারপতি তাদের বলেন, ১৪ ধারায় বৈষম্যের বিষয়টি কেউ নেয়নি এবং এটি প্রথমবারের মতো বিচারিক আদালতে উত্থাপন করা হচ্ছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিজাব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ