Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেন সেনা বাহিনীকে সরকার উৎখাতের ডাক পুতিনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৪০ এএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রুশ নিরাপত্তা পরিষদে ভাষণ দিচ্ছেন- যেখানে তিনি পরোক্ষভাবে ইউক্রেন সামরিক বাহিনীকে উদ্দেশ্য করে বক্তব্য দিচ্ছেন।

তিনি তার ভাষণে ইউক্রেন সরকার এবং ইউক্রেনের প্রেসিডেন্টকে ব্যঙ্গবিদ্রূপ করে তাদের “নব্য-নাৎসী” এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধে রুশ বিরোধী বাহিনী “ব্যান্ডেরাইট” বলে উল্লেখ করেন এবং বলেন, তারা সন্ত্রাসীদের মত আচরণ করছে। রাশিয়া, শান্তিকামী জনগণকে হত্যা করছে এমন অভিযোগ করে তারা এই সাধারণ মানুষকে ঢাল হিসাবে তুলে ধরে নিজেদের আচরণ ঢেকে রাখছে। ‘এটা সুনিশ্চিত যে বিদেশী পরামর্শদাতাদের সুপারিশে তারা এসব কিছু করছে। সবার উপরে তাদের পরামর্শ দিচ্ছে আমেরিকা।’

এরপর ইউক্রেন সেনাবাহিনীর উদ্দেশ্যে তিনি কথা বলেছেন। ‘ইউক্রেনের সশস্ত্র সেনাদের উদ্দেশ্যে আমি আবার বলতে চাই: এই নব্য নাৎসীদের আপনাদের শিশু, আপনাদের স্ত্রী, আপনাদের বৃদ্ধ মানুষদের মানব-ঢাল হিসাবে ব্যবহার করতে দেবেন না। নিজেদের হাতে ক্ষমতা তুলে নিন। কিয়েভের ওই মাসকাসক্ত এবং নব্য নাৎসী দলের সাথে কথা বলার চেয়ে আমরা এবং আপনারা কথা বললে একটা চুক্তিতে পৌঁছন অনেক সহজ হবে।’

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে তাদের সেনা বাহিনী কিয়েভের কাছে কিয়েভ হস্তোমেল বিমান ঘাঁটির নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। তারা দাবি করছে ইউক্রেন বিশেষ বাহিনীর ২০০ সৈন্য নিহত হয়েছে এবং রাশিয়ার পক্ষে কেউ হতাহত হয়নি। বিবিসি এর সত্যতা নিশ্চিত করতে পারেনি।

ইউক্রেন সামরিক যান কিয়েভে চারপাশ থেকে ঢোকা রুশ সৈন্যদের প্রতিহত করতে শহরে ঢুকেছে।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে স্বেচ্ছাসেবী যোদ্ধাদের ১৮ হাজার বন্দুক দেয়া হয়েছে এবং মলোটোভ ককটেল বোমা বানানোর পদ্ধতি তাদের দেয়া হয়েছে।

যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনীর মন্ত্রী ব্রিটিশ সাংসদদের বলেছেন হামলা শুরুর পর থেকে সাড়ে চারশ রুশ সৈন্য, এবং ৫৭ জন বেসামরিক নাগরিক সহ ১৯৪ জন ইউক্রেনীয় নিহত হয়েছে। ইউক্রেন বলছে আক্রমণ শুরুর পর থেকে এক হাজারের বেশি রাশিয়ান নিহত হয়েছে – এ তথ্যের সত্যতাও নিরেপক্ষভাবে যাচাই করা যায়নি

এদিকে, ক্রেমলিন বলছে রাশিয়া বেলারুসের রাজধানী মিনস্কে ইউক্রেনের সাথে আলোচনায় বসতে রাজি আছে। এই আলোচনার মূল ফোকাস হবে ইউক্রেনকে একটা “নিরপেক্ষ অবস্থান” ঘোষণা করতে হবে এবং ইউক্রেনের “বেসামরিকীকরণ”কে এর অন্তর্ভুক্ত করতে হবে, তবে ইউক্রেন এই শর্তে আলোচনায় বসতে রাজি কিনা তা জানা যায়নি।

পোল্যান্ডের প্রধানমন্ত্রী বলেছেন, রাশিয়ান এয়ারলাইন্সের বিমান তাদের আকাশ ব্যবহার করতে পারবে না। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা বলছে, তাদের আনুমানিক হিসাব অনুযায়ী এক লাখ মানুষ ইতোমধ্যেই ইউক্রেনে তাদের ঘরবাড়ি ছেড়ে চলে গেছে। এবং যুদ্ধ বাড়লে তারা আশংকা করছে ৫০ লাখ পর্যন্ত মানুষ ইউক্রেনে ঘরছাড়া হবে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ