Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ায় ফেসবুকে প্রবেশ সীমিত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১১:১১ এএম

ফেসবুকে প্রবেশ সীমিত করার পদক্ষেপ নিচ্ছে রাশিয়া। চলমান ইউক্রেন সংকটের মধ্যেই এ ঘোষণা দিল দেশটি।

রাশিয়ার রাষ্ট্রীয় যোগাযোগ নিয়ন্ত্রণকারী সংস্থা রোসকোমনাডজোর বলছে, চারটি মিডিয়া আউটলেট আরআইএ নিউজ এজেন্সি, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভেজদা টিভি, গেজেটা. আরইউ ও লেন্টা.আরইউ- এর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে বলা হলেও ফেসবুক তা করেনি।

মেটার ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ বিবিসিকে বলেন, রাশিয়ান কর্তৃপক্ষ এই চারটি মিডিয়া প্রতিষ্ঠানের ফ্যাক্ট চেকিং বন্ধের জন্য ফেসবুকের কাছে আবেদন জানিয়েছিল। তবে ফেসবুকের পক্ষ থেকে তা প্রত্যাখ্যান করা হয়েছে।

গত কয়েক বছর ধরেই মস্কো দেশের অভ্যন্তরে ইন্টারনেটসহ গুরুত্বপূর্ণ প্রযুক্তির ওপর কঠোর নিয়ন্ত্রণ নিতে চাইছে। এর আগেও রাশিয়ায় টুইটারের গতি কমিয়ে দেওয়া হয়েছিল।

টানা উত্তেজনার মধ্যে শেষ পর্যন্ত বৃহস্পতিবার ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। গোটা বিশ্বের নজর এখন এ দুই দেশের দিকে। রাশিয়া-ইউক্রেন হামলা পাল্টা হামলার অনেক মিথ্যা ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ছে। রাশিয়ার নাগরিকদের একটি অংশ ইউক্রেনে হামলার বিরোধিতা রয়েছে। হামলার বিরোধিতা করে বিক্ষোভে অংশ নেওয়ায় দেড় হাজারেরও বেশি নাগরিককে আটক করেছে রুশ প্রশাসন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে এটিকে অন্যতম বড় হামলার ঘটনা হিসেবে বলা হচ্ছে। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা- ইউএনএইচসিআর বলছে, ইউক্রেনে আনুমানিক এক লাখ বাসিন্দা ইতোমধ্যে তাদের ঘরবাড়ি ছেড়েছে। পরিস্থিতির অবনতি ঘটলে ৫০ লাখ পর্যন্ত মানুষ ইউক্রেনে ঘরছাড়া হতে পারে বলে আশঙ্কা সংস্থাটির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ