Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দখলে নিল রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৪২ এএম

এই মুহূর্তে অন্যতম বড় খবর। চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দখল করে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয়ের একজন উপদেষ্টা মিখাইলো পডলইয়াক খবরের সত্যতা নিশ্চিত করে বলেছেন, চেরনোবিল বিদ্যুৎকেন্দ্রটির নিরাপত্তা নিয়ে কোনো তথ্য দেওয়া এই মুহূর্তে অসম্ভব। এটি ইউরোপের জন্য সবচেয়ে ভয়াবহ ঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে।

রাশিয়ার নিরাপত্তা বাহিনীর একটি সূত্রের বরাতে রয়টার্স জানায়, চেরনোবিলের নিষিদ্ধ এলাকায় রাশিয়ার সেনারা জড়ো হয়েছিল। এরপর তারা ইউক্রেনের আরও ভেতরে ঢুকে পড়ে।
ওই একই সূত্র জানায়, রাশিয়া চেরনোবিল নিউক্লিয়ার রিয়্যাক্টর তার নিজের নিয়ন্ত্রণে রাখতে চায়। ন্যাটোকে সামরিক পথে অগ্রসর না হওয়ার বার্তা দিতে তারা এটা করছে।
১৯৮৬ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে দুর্ঘটনা ঘটেছিল। সেখান থেকে ইউরোপের বিশাল একটি অঞ্চলে তেজষ্ক্রিয় পদার্থ ছড়িয়ে পড়েছিল। এর কয়েক দশক পর এটা পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে যায়। তবে প্রায় সপ্তাহখানেক আগে ইউক্রেন কর্তৃপক্ষ সেখানে পর্যটকদের প্রবেশ বন্ধ করে দেয়।
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি রুশ বাহিনীর নিয়ন্ত্রণে যাওয়ার কয়েক ঘণ্টা আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি টুইট বার্তায় বলেন, '১৯৮৬ সালের ট্রাজেডির পুনরাবৃত্তি ঠেকাতে আমাদের প্রতিরক্ষাবাহিনীর সদস্যরা সেখানে জীবন দিচ্ছেন। এটা সম্পূর্ণ ইউরোপের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা।' সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ