Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বকে ভোগাবে : রুশ রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ২:৩১ পিএম

যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ বলেছেন, রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর জারি করা নিষেধাজ্ঞার কারণে মার্কিনিদের পাশাপাশি পুরো বিশ্বকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে। তবে তাদের এ সিদ্ধান্ত মস্কোর বৈদেশিক নীতিতে কোনো ধরনের পরিবর্তন আনতে পারবেনা।

এদিকে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার অবস্থানের বিষয়ে জানতে বুধবার (২৩ ফেব্রুয়ারি) রুশ রাষ্ট্রদূতদের ডেকে পাঠিয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।
রাশিয়ার সংবাদ সংস্থা আরআইএকে দেওয়া সাক্ষাৎকারে বুধবার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ বলেন, ‘এতে কোনো সন্দেহ নেই যে আমাদের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞাগুলো বিশ্বব্যাপী আর্থিক এবং জ্বালানি বাজারকে ক্ষতিগ্রস্ত করবে।’

তিনি সতর্ক করে বলেন, ‘এই নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্রে প্রভাব পড়বে এবং দ্রব্যপণ্যের দাম যে হারে বৃদ্ধি পাবে তার মূল্য চুকাতে হবে সাধারণ মার্কিন নাগরিকদের।’

বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার সঙ্গে আমেরিকার অর্থনৈতিক ও বানিজ্য খাতের লেনদেন অনেক কম। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিজেই স্বীকার করে নিয়েছেন যে, রাশিয়াকে নিষেধাজ্ঞা দেওয়া হলে তা তার দেশের জ্বালানি শক্তির দামের উপর প্রভাব ফেলবে।

এদিকে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার অবস্থানের বিষয়ে জানতে বুধবার রুশ রাষ্ট্রদূতদের ডেকে পাঠিয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, তার সরকার এখনই রাশিয়ার রাষ্ট্রদূতকে বহিষ্কারের পদক্ষেপ নিচ্ছে না। তবে তিনি অন্য দেশের সরকার প্রধান ও নেতাদের সঙ্গে বিকল্প নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন।
তিনি মনে করেন, রাষ্ট্রদূত বহিষ্কার করা সবচেয়ে কঠিন কূটনৈতিক পদক্ষেপের অন্তর্ভুক্ত। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ