Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার ইউক্রেন থেকে কূটনীতিকদের সরাচ্ছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ২:২১ পিএম

কিয়েভ অথবা অন্য পক্ষের উসকানির আশঙ্কায় ইউক্রেনে নিযুক্ত কূটনৈতিক কর্মীদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। প্রতিবেশি ইউক্রেনে রাশিয়া যেকোনও মুহূর্তে আগ্রাসন চালাতে পারে বলে বিশ্বজুড়ে তীব্র উদ্বেগের মাঝে ক্রেমলিন এই সিদ্ধান্ত নিয়েছে। বুধবার (২৩ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

এক বিবৃতিতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘কূটনীতিকদের নিরাপত্তা ও জীবন রক্ষার জন্য ইউক্রেনে থাকা রুশ মিশনগুলো থেকে কর্মীদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব শিগগিরই এটি বাস্তবায়ন করা হবে।’

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, ইউক্রেনে অবস্থানরত রুশ কূটনীতিকরা হুমকি পাচ্ছেন এবং রুশ দূতাবাস ও কনস্যুলেটগুলোতেও ‘বার বার হামলার ঘটনা’ ঘটছে। ইউক্রেন গভীর বিশৃঙ্খলার মধ্যে নিমজ্জিত হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

পূর্ব ইউরোপে রাশিয়ার সাথে পশ্চিমা দেশগুলোর চলমান উত্তেজনার মধ্যেই ইউক্রেনের পূর্বাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত দু’টি রুশপন্থি অঞ্চলকে সোমবার ‘স্বাধীন’ রাষ্ট্রের স্বীকৃতি দেয় মস্কো। এমনকি স্বীকৃতি দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সেখানে সেনা পাঠানোর নির্দেশও দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
অবশ্য এর আগে থেকেই ইউক্রেন সীমান্তে সাম্প্রতিক মাসগুলোতে প্রায় দেড় লাখ সেনাসদস্য মোতায়েন রেখেছে প্রতিবেশী রাশিয়া। এর মধ্যে ট্যাংক ও কামানসহ যুদ্ধবিমানের বহরও ইউক্রেন সীমান্তে পাঠিয়েছে দেশটি। যেকোনো মুহূর্তে রুশ সেনারা দেশটিতে আক্রমণ করতে পারে বলেও আশঙ্কা রয়েছে। যদিও ইউক্রেনে হামলার কোনো পরিকল্পনা নেই বলে বরাবরই দাবি করে আসছে মস্কো।

এর আগে যেকোনো মুহূর্তে রাশিয়ার আক্রমণের আশঙ্কায় পশ্চিমা বিভিন্ন দেশ ইতোমধ্যেই ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে পোল্যান্ড সীমান্তের কাছে অবস্থিত লভিভ শহরে তাদের দূতাবাস সরিয়ে নিয়েছে। সূত্র : এএফপি, আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ