Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মানুষের জীবন নিয়ে খেলবেন না, রাশিয়াকে জার্মানি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ পিএম

মস্কো তার প্রতিবেশীকে আক্রমণের পরিকল্পনার কথা বরাবর অস্বীকার করে আসছে। কিন্তু এই নিশ্চয়তা চাইছে যে, ইউক্রেন কখনই ন্যাটোতে যোগ দেবে না এবং পশ্চিমা জোট পূর্ব ইউরোপ থেকে তাদের বাহিনী সরিয়ে নেবে। তবে রাশিয়ার ওই দাবি মেনে নিতে নারাজ পশ্চিমা বিশ্ব।

চলমান ইউক্রেন সঙ্কট নিয়ে রাশিয়াকে জনগণের জীবন নিয়ে খেলা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে জার্মানি। একইসাথে আলোচনার টেবিলে ফিরে একটি শান্তিদায়ক সমাধানের আহ্বান দেশটির।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক সোমবার ব্রাসেলসে ইউরোপীয় পররাষ্ট্রবিষয়ক কাউন্সিলের বৈঠকে আগমনের সময় তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, আমি রাশিয়ার প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়ে যাচ্ছি, মানুষের জীবন নিয়ে খেলবেন না। গত ৭২ ঘণ্টায় আমরা সহিংস সংঘাত দেখেছি যা খুবই আশঙ্কাজনক। বারবার যুদ্ধবিরতি ভাঙা হচ্ছে। পানি ও বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হওয়ায় মানুষের জীবন হুমকির মুখে পড়েছে।

এদিকে ইইউ পররাষ্ট্রবিষয়ক প্রধান জোসেপ বোরেল সোমবার সাংবাদিকদের বলেন, সঠিক মুহূর্তে নিষেধাজ্ঞা উপস্থাপন করা হবে।

ইউক্রেন ইস্যুতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও রোববার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে কয়েক দফা ফোনালাপ করেছেন এবং একটি সম্মেলনের আহ্বান জানিয়েছেন।

এদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, পুতিন ও বাইডেনের মধ্যে একটি নতুন বৈঠক হবে। তবে সোমবার আবার সাংবাদিকদের বলেন যে এই জাতীয় শীর্ষ সম্মেলনের জন্য এখনো কোনো নির্দিষ্ট পরিকল্পনা নেই।


যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা অনুমান করেছে, রাশিয়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনের সীমান্তের কাছে ১ লাখ ৫০ হাজারেরও বেশি সেনা সমাবেশ ঘটিয়েছে। সূত্র : ইয়েনি সাফাক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ