Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

যথাযোগ্য মর্যাদায় ভাষা দিবস উদযাপন করলো সিলেট শিল্পকলা একাডেমী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১০ পিএম

একুশ আমাদের গর্ব, আমাদের অহংকার। জাতীয় কর্মসূচির অংশ হিসেবে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ যথাযোগ্য মর্যাদায় শিল্পকলা একাডেমিতে উদযাপিত হলো। দিবসটি উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি সিলেটের উদ্যোগে সকাল ১১:৩০টায় নগরীর পূর্ব শাহী ঈদগাহ্স্থ শিল্পকলা একাডেমির মিলনায়তনে আয়োজন করা হয় আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।

অনুষ্ঠানে সিলেটের জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান-এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন। জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ পিপিএম, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ নিশারুল আরিফ; পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম; মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ; জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী; মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট মহানগর ইউনিটের সাবেক কমান্ডার ভবতোষ রায় বর্মণ।

ভাষা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশিষ্ট শিক্ষাবিদ ও ভাষা সৈনিক অধ্যাপক মো. আবদুল আজিজকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। এরপর দিবসটি উদযাপন উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি আয়োজিত ভাষার গান ও চিত্রাংকন বিষয়ক প্রতিযোগিতার বিজয়ী ১৮জন শিক্ষার্থীর হাতে পুরস্কার হিসেবে সনদপত্র, মেডল ও বই তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি। আলোচনা পর্ব শেষে আবৃত্তিশিল্পী রোহেনা সুলতানার উপস্থাপনায় দিবসভিত্তিক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। সাংস্কৃতিক পর্বে দলীয় ও একক পরিবেশনায় অংশগ্রহণ করেন জেলা শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্য দল, একাডেমি ফর মণিপুরী কালচার এন্ড আর্ট, ছন্দনৃত্যালয়, খাসি স্টুডেন্ট ইউনিয়ন, মোকাদ্দেস বাবুল ও তন্বী দেব। এছাড়াও জেলা শিল্পকলা একাডেমি কর্তৃক ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন স্বরূপ সকাল ৮:৩০টায় সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ