Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতর্ক: জিডি করলেন বেলাল খান

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৫৭ এএম

জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০ ঘোষিত হয়েছে গেল ১৫ ফেব্রুয়ারি। এ বছর ‘হৃদয়জুড়ে’ সিনেমার ‘বিশ্বাস যদি যায় রে’ গানের জন্য শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে নির্বাচিত হয়েছেন বেলাল খান। এরপর শুরু হয়েছে বিতর্ক। বিষয়টি মানতে পারছেন না সংগীত পরিচালক এম এ রহমান। এ বিষয়ে প্রশ্ন তুলেছেন তিনি। তার দাবি, ‘বিশ্বাস যদি যায় রে’ গানটির শুধু সুর করেছেন বেলাল খান। সংগীত করেছেন তিনি।

শুধু দাবি তুলেই থামেননি এম এ রহমান। বিষয়টি নিয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব বরাবর। তার পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মেজবা উদ্দীন শরীফ এই নোটিশ পাঠিয়েছেন। এরপরই সরব হয়েছেন বেলাল খান। এম এ রহমানের এমন আচরণ অসম্মানজনক ও হুমকিস্বরূপ বলে উল্লেখ করে রোববার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর হাতিরঝিল থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন বেলাল খান।

জিডিতে অভিযোগ করা হয়, ‌‌‌‘বিবাদী মোহাম্মদ আশিকুর রহমান (এম এ রহমান) আমার নির্দেশনায় শুধু একজন মিউজিশিয়ান হিসেবে কাজ করেছেন। যেভাবে অন্য মিউজিশিয়ানরা করেন। অথচ তিনি নিজেকে উক্ত গানের সংগীত পরিচালক দাবি করে ফেসবুকে একটি পোস্ট দেন, যা সাংবাদিকসহ সুধীজনদের ট্যাগ করে। যাতে উক্ত গানের প্রকৃত সুরকার, সংগীতপরিচালক ও গায়ক হিসেবে আমার জন্য সত্যিই অসম্মানজনক ও দুঃখের।’

তিনি আরও উল্লেখ করেন, ‘হৃদয়জুড়ে’ ছবির পরিচালক রফিক সিকদার ফেসবুকেও জানিয়েছেন, তিনি এম এ রহমান নামের কাউকে ‘বিশ্বাস যদি যায় রে’ গানের কাজ দেননি ও চেনেন না। এম এ রহমানের এমন দাবি বেলাল খানের ক্যারিয়ারের জন্য হুমকিস্বরূপ বলেও উল্লেখ করেন এ গায়ক।

বিষয়টি নিয়ে বেলাল খান বলেন, ‘শুধু অন্যকে ছোট করতেই তিনি (এম এ রহমান) এ কাজটি করছেন। গানটিতে বাবু ও মীর মাসুদ ভাইয়ের মতো এম এ রহমানও একজন অ্যারেঞ্জার হিসেবে যুক্ত ছিলেন। কেউ যদি একটা স্ট্রিং বাজান আর দাবি করেন, তিনি সংগীত পরিচালক- তাহলে তো হবে না। ’

বেলাল খান আরও বলেন, ‘আড়াই বছর আগে ‘বিশ্বাস যদি যায় রে’ গানটি প্রকাশিত হয়। কিন্তু এখন কেন তিনি (এম এ রহমান) প্রতিবাদ করছেন? কারণটা জাতীয় পুরস্কার। বিতর্ক সৃষ্টি করে পুরস্কারটা বাতিল করার চিন্তা হয়তো করছে, কিন্তু আমি পিছু পা হবো না। ’

প্রসঙ্গত, এর আগে ২০১৪ সালে ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ সিনেমার ‘নিশিপক্ষী’ গানের জন্য সুরকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন বেলাল খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেলাল খান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ