Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদেশি শিক্ষার্থীদের জন্য সীমান্ত খোলার ঘোষণা দিলেন জাপানের প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৩৮ পিএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণ শুরুর পরই সীমান্ত বন্ধসহ নানা কঠোর বিধিনিষেধ আরোপ করে জাপান। এতে বিভিন্ন দেশের লাখ লাখ শিক্ষার্থীরা এশিয়ার দেশটিতে প্রবেশের ক্ষেত্রে বাধার সম্মুখীন হয়। বাড়তে থাকে অপেক্ষা। তবে সম্প্রতি জাপান সরকার মার্চ থেকে বিধিনিষেধ শিথিল করার ঘোষণা দিয়েছে। তাই বিদেশি শিক্ষার্থীরা যাতে দ্রুত দেশটিতে প্রবেশ করতে পারে সেজন্য আমলাতান্ত্রিক জটিলতা দূর করতে পদক্ষেপ নিচ্ছে দেশটির কর্তৃপক্ষ। শনিবার (১৯ ফেব্রুয়ারি) নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বৃহস্পতিবার প্রাথমিকভাবে সীমিত সংখ্যক বিদেশি শিক্ষার্থীদের জন্য সীমান্ত খোলার ঘোষণা দেন। তবে প্রবেশের ক্ষেত্রে জটিল নিয়মের ফলে শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়গুলো হতাশা প্রকাশ করেছেন।
দেশটির শিক্ষামন্ত্রী শিনসুকে সুয়েমাতসু সাংবাদিকদের জানিয়েছেন, বিপুল সংখ্যক শিক্ষার্থী জাপানে প্রবেশের জন্য যে অপেক্ষায় রয়েছেন সে বিষয়ে তিনি অবগত আছেন। তিনি বলেন, সমস্যা সমাধানে আমি সব সংস্থার সঙ্গে কাজ করবো। তাছাড়া সব শিক্ষার্থী যাতে দেশটিতে প্রবেশ করতে পারে সে ব্যবস্থারও আশ্বাস দেন তিনি।
বর্তমান নিয়ম অনুযায়ী, একজন বিদেশি শিক্ষার্থীকে লিখিত অঙ্গীকার, কার্যক্রমের সময়সূচী ও একটি পাসপোর্ট কপিসহ ছয়টি শারীরিক ডকুমেন্ট জমা দিতে হবে। শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়সহ দেশটির একাধিক সরকারি সংস্থা এ অনুমোদন প্রক্রিয়ার সঙ্গে জড়িত। তবে জটিলতা দূর করতে এ নিয়মে কিছুটা পরিবর্তন আনছে জাপান সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ