Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বৃটেনে আঘাত হানলো কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঝড় ‘ইউনিস’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৫৬ পিএম

গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঝড় আঘাত হেনেছে বৃটেনে। স্থানীয় সময় শুক্রবার সকালে আঘাত হানে ইউনিস নামের ওই ঝড়টি। বৃটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, এই ঝড়ে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে দেশটির কয়েক লাখ মানুষ। তাদেরকে নিজের বাড়িতে অবস্থান করার নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া বিভিন্ন স্থানে ট্রেন ও ফেরি চলাচল বন্ধ করা হয়েছে। হিথ্রো বিমানবন্দরে ৬৫টি ফ্লাইট বাতিল করা হয়েছে ঝড়ের কারণে। আয়ারল্যান্ডে ৫৫ হাজার বাড়ির বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে বলেও জানা গেছে।
এতে প্রাণহানি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রেড অ্যালার্ট জারি করা হয়েছে ইংল্যান্ডের দক্ষিণ ও পূর্বাঞ্চল এবং ওয়েলসে। আবহাওয়াবিদরা বলছেন, ঝড়ের সময় বাতাসের গতি ঘণ্টায় ১৯৮ মাইল পর্যন্ত হতে পারে। দক্ষিণ ইংল্যান্ডের একটি দ্বীপ আইল অব ওয়াইটের একটি স্থানে বাতাসের গতি ইতোমধ্যে ঘণ্টায় ১২২ মাইল ছিল বলে রেকর্ড করা হয়েছে। উত্তর আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ডের কোথাও কোথাও তুষারপাতের ব্যাপারেও সতর্ক করে দেওয়া হয়েছে।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, স্কুল বন্ধ রয়েছে। ফ্লাইট এবং ফেরি বাতিল করা হয়েছে। আবহাওয়াবিদ ফ্রাঙ্ক সন্ডার্স বলেন, ‘আমরা তখনই লাল সতর্কতা জারি করি যখন আমরা মনে করি প্রাণহানির ঝুঁকি থাকে।’
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, ঝড়ের ক্ষতি মোকাবিলায় সামরিক বাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে।
লন্ডনের মেয়র সাদিক খান লন্ডনবাসীকে বাসায় থাকার অনুরোধ জানিয়েছেন। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ