Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুড়িগঙ্গার আদি চ্যানেল উদ্ধার করে খননের দাবি ১৫ সংগঠনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৩৩ পিএম

বুড়িগঙ্গার আদি চ্যানেল উদ্ধার করে খননের দাবি জানিয়েছে বিভিন্ন পরিবেশবাদী সংগঠন। সিএস রেকর্ড অনুযায়ী আদি চ্যানেল উদ্ধার করে খননের দাবি আদায়ে পরিবেশ বাঁচাও আন্দোলনসহ (পবা) ১৫টি পরিবেশবাদী সংগঠন শনিবার (১৯ ফেব্রুয়ারি) শাহবাগে কর্মসূচি পালন করবে। আজ শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) প্রোগ্রাম অফিসার নাজনীন নূর এমনই জানিয়েছেন।

নাজনীন নূর জানান, নানাভাবে দখল ও দূষণের ফলে অস্তিত্ব সংকটে পড়েছে বুড়িগঙ্গার আদি চ্যানেল। মারাত্মক বিপর্যয়ের মুখে পড়েছে এলাকার পরিবেশ ও জীববৈচিত্র্য। আমাদের দীর্ঘদিনের আন্দোলন ও গণমাধ্যমের প্রচারের প্রেক্ষিতে দখল ও দূষণমুক্ত করে বুড়িগঙ্গার আদি চ্যানেল যতদূর সম্ভব পূর্বাবস্থায় ফিরিয়ে নেওয়ার ব্যাপারে ব্যাপক গণ-সমর্থন সৃষ্টি হয়েছে। গণদাবির প্রেক্ষিতে সরকারও বিভিন্ন সময় অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে। তবে উচ্ছেদের পর উদ্ধারকৃত জায়গা খনন করে নদীকে ফিরিয়ে না দিলে পুনর্দখল হয়ে যায় এবং দিন দিন আরও সংকুচিত হচ্ছে। যে কারণে বুড়িগঙ্গার আদি চ্যানেল রক্ষায় শুধু প্রতিশ্রুতি নয়, সিএস রেকর্ড অনুযায়ী উদ্ধার ও খনন করার দাবিতে শনিবার কর্মসূচি পালন করা হবে।

এ দাবিতে যেসব সংগঠন কর্মসূচিতে অংশ নিবে তাদের মধ্যে রয়েছে- পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), পরিবেশ আন্দোলন মঞ্চ, মানবাধিকার উন্নয়ন কেন্দ্র, দেবীদাস ঘাট সমাজ কল্যাণ সংসদ, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), পুরান ঢাকা নাগরিক উদ্যোগ, বিডি ক্লিক, পরিবেশ উন্নয়ন সোসাইটি, ঢাকা যুব ফাউন্ডেশন, জাতীয় সচেতন ফাউন্ডেশন (জাসফা), সচেতন নগরবাসী, পুষ্প সাহা পুকুর রক্ষাকারী কমিটি, ডব্লিউবিবি ট্রাস্ট, পরিষ্কার ঢাকা, গ্রিনফোস এবং বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বুড়িগঙ্গা

২২ নভেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ