Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুড়িগঙ্গা বাঁচাতে পরিবেশবাদীদের নদী উৎসব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ঢাকার প্রাণ বুড়িগঙ্গা নদীকে বাঁচাতে পরিবেশবাদী সংগঠনগুলো দীর্ঘদিন ধরে নানান আন্দোলন করছে। কখনো নদী পাড়ে মানববন্ধন, কখনো নদীতে নৌকা বন্ধনসহ তারা আরও অনেক কর্মসূচি পালন করেছে। এবার দূষণমুক্ত বুড়িগঙ্গার দাবিতে আগামী ১০ সেপ্টেম্বর নদী উৎসব করবে কয়েকটি পরিবেশবাদী সংগঠন। বুড়িগঙ্গা নদী তীরে অবস্থিত কামরাঙ্গীরচর থানার মুসলিমবাগ টাওয়ার মাঠে এ উৎসব হবে। ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে গতকাল আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন আয়োজকরা।
সংবাদ সম্মেলনে বলা হয়, ভয়াবহ দূষণে বুড়িগঙা আজ মৃত প্রায়। এই নদীকে বাঁচাতেই নদী উৎসবের মধ্য দিয়ে নদীতে দূষণবিরোধী কাজ করতে জনগণকে উৎসাহিত করা হবে। নদীদূষণ প্রতিরোধে নীতিনির্ধারক, সরকারি কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, যুবক, তরুণ, গণমাধ্যমকর্মী, স্থানীয় সংগঠনগুলো ও নদী পাড়ের সাধারণ জনগণের দৃষ্টি আকর্ষণ ও সচেতনতা বৃদ্ধি করার জন্য এ আয়োজন করা হচ্ছে। সংবাদ সম্মেলনে আরও বলা হয়, নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করার উদ্দেশ্য হচ্ছে, নদীদূষণ বিষয়টি যেন মূলধারার নীতিনির্ধারণী আলোচনায় স্থান পায়। এছাড়া পরিবেশ ন্যায়বিচার ও নদী দূষণের রাজনৈতিক পরিণতিকে সামনে চলে আসে।
ওয়াটারকিপার্স বাংলাদেশ কনফোর্ডিয়ামের প্রধান শরীফ জামিল বলেন, সুসজ্জিত নৌযান নিয়ে শোভাযাত্রার মাধ্যমে নদী প্রদক্ষিণ করে আমরা জানিয়ে দিতে চাই, বুড়িগঙ্গা আমাদের প্রাণ, বুড়িগঙ্গা ঢাকা এবং ঢাকাবাসীর প্রাণ। আর তাই ঢাকাকে বাঁচিয়ে রাখতে হলে বুড়িগঙ্গা নদীকে বাঁচিয়ে রাখতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বুড়িগঙ্গা বাঁচাতে পরিবেশবাদীদের নদী উৎসব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ