Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অবাধ্য বউকে ‘আলতো করে’ পেটাতে পরামর্শ মালয়েশিয়ান নারী মন্ত্রীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৭:০৮ পিএম

অবাধ্য বউকে ‘সবক’ দিতে ‘আলতো করে’ পেটাতে পরামর্শ দিয়েছেন মালয়েশিয়ার নারী ও পরিবার কল্যাণ বিষয়ক উপমন্ত্রী সিতি জাইলাহ মোহাম্মদ ইউসুফ। তিনি বলেছেন, ‘স্বামীর উচিত স্ত্রীকে বুঝিয়ে দেওয়া যে, তিনি প্রয়োজনে কঠিন হতে পারেন। স্ত্রীর চারিত্রিক পরিবর্তন চাইলে সেটাও স্বামীর বুঝিয়ে দেওয়া উচিত। -ডেইলি মেইলে

ইনস্টাগ্রামে এক ভিডিও পোস্ট করে এ পরামর্শ দেন তিনি। দুই মিনিটের ওই ভিডিওতে জাইলাহ ইউসুফ আরও বলেন, যেসব নারী কথা শোনেন না, তাঁদের শাসন করা উচিত স্বামীর। শাসনে কাজ না হলে তিন দিন আলাদা বিছানায় শোয়া উচিত। তারপরও স্ত্রী স্বামীর বাধ্য না হলে, স্ত্রীর গায়ে হাত দিতে পারেন স্বামী। অল্প মারধরও করতে পারেন। এর ফলে স্ত্রী অনুভব করবেন, স্বভাব পরিবর্তন না হলে স্বামী কতটা কঠিন রূপ ধারণ করতে পারেন। ভিডিওতে নারীদের প্রতি মন্ত্রী পরামর্শ দেন, স্বামী অনুমতি দিলেই কেবল তাঁর সঙ্গে কোনো বিষয়ে কথা উচিত। ভিডিওতে তাঁকে বলতে শোনা যায়, স্বামীর মর্জি বুঝে, তাঁর খাওয়াদাওয়া শেষ হওয়ার পর, যখন স্বামী অবসর সময় কাটাচ্ছেন, তখন তাঁর সঙ্গে কথা বলুন। কোনো বিষয় তোলার আগে অনুমতি চেয়ে নেবেন।

সিতি জাইলাহর এই ভিডিও বার্তার তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন নেটিজেনরা। টিজেনদের মতে, একজন নারীর মানবাধিকার নিয়েই প্রশ্ন তুলে দিয়েছেন ইউসুফ। তবে শুধু নেটিজেনরাই নয়, মালয়েশিয়ার একটি মানবাধিকার সংগঠন ও নারী অধিকার নিয়ে কাজ করা একাধিক স্বেচ্ছাসেবী সংস্থাও ওই ভিডিও বার্তার নিন্দা জানিয়ে মন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন।



 

Show all comments
  • ABU ABDULLAH ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৪১ পিএম says : 0
    যারা মন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন তারা ফালতু মহিলা
    Total Reply(0) Reply
  • hamid khan ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৫০ পিএম says : 0
    এটা কোরানের কথা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ