Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার পুরো হামাসকে ‘সন্ত্রাসী’ তালিকায় অন্তর্ভুক্তের পরিকল্পনা অস্ট্রেলিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৫৯ পিএম

ইসরাইল অধিকৃত ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনকারী হামাসের রাজনৈতিক শাখাকে ‘সন্ত্রাসী’ সংগঠনের তালিকায় অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়া সরকার। চলতি বছরের এপ্রিলে এ নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।
আল জাজিরা জানায়, ২০০৩ সালে হামাসের সামরিক শাখা আল-কাশেম বাহিনীকে ‘সন্ত্রাসী’ সংগঠনের তালিকায় অন্তর্ভুক্ত করেছিল দেশটি। কিন্তু এবার রাজনৈতিক শাখাসহ পুরো হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
তিনি বলেন, ‘আমাদের আইন শুধু সন্ত্রাসী কর্মকাণ্ড এবং সন্ত্রাসীদের বিরুদ্ধে নয়, যারা সন্ত্রাসমূলক কাজের পরিকল্পনা ও অর্থায়ন করে সেসব সংগঠনও এই তালিকার অন্তর্ভুক্ত।’
অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কারেন আন্ড্রুস আরো বলেন, অস্ট্রেলিয়ার মাটিতে হামাসের মতাদর্শের কোনো স্থান নেই বলে মন্তব্য করেছেন।
অস্ট্রেলিয়ার আইনে কেউ সন্ত্রাসী সংগঠনের সদস্যপদ, নিয়োগ, প্রশিক্ষণ গ্রহণ বা তহবিল গঠন কাজে জড়িত থাকলে ২৫ বছর কারাদণ্ডের বিধান রয়েছে।
বৃহস্পতিবার হামাস তাৎক্ষণিক প্রতিক্রিয়া না দিলেও অস্ট্রেলিয়া প্যালেস্টাইন অ্যাডভোকেসি নেটওয়ার্ক (অস্ট্রেলিয়ার যেসব নাগরিক প্যালেস্টাইনদের অধিকারের সমর্থক তাদের সংগঠন) অস্ট্রেলিয়া সরকারের নিষেধাজ্ঞার সঙ্গে দ্বিমত প্রকাশ করে।
তাদের দাবি, এ নিষেধাজ্ঞার মাধ্যমে ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠিত হবে না। ফিলিস্তিনে বসবাসরত দুই মিলিয়ন মানুষের জীবনে দুর্গতি নেমে আসবে।
নেটওয়ার্ক প্রেসিডেন্ট বিশস জর্জ ব্রাউনিং বলেন, ‘ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠার পরিবর্তে সরকার প্যালেস্টাইন ও ইসরাইলের জন্য দ্বিমুখী নীতি দেখাচ্ছে।’
এদিকে অস্ট্রেলিয়ার এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ইসরাইলের প্রধানমন্ত্রী। এক টুইট বার্তায় নাফতালি বেনেট লিখেন, বিশ^জুড়ে সন্ত্রাসী কর্মকাণ্ড মোকাবেলায় এটি (নিষেধাজ্ঞা) আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর আগে যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন হামাসকে সন্ত্রাসী সংগঠনের অন্তর্ভুক্ত করেছিল। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • jack ali ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৩৪ পিএম says : 0
    May Allah curse on Australia, muslim islam hater. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ