Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কর্নাটকে খুলেছে স্কুল-কলেজ, হিজাব-বোরকা খুলতে বাধ্য করছে ছাত্রীদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ৩:০৯ পিএম

কর্ণাটকের একটি সরকারি কলেজের অধ্যক্ষ বুধবার আদালতের অন্তর্র্বতী আদেশ উদ্ধৃত করে হিজাব পরা শিক্ষার্থীদের প্রবেশে বাধা দেন। তবে ওই শিক্ষার্থীরা জোর করে ভেতরে ঢুকে প্রতিবাদ জানায়।

জানা যায়, তারা ‘উই ওয়ান্ট জাস্টিস’ (আমরা ন্যায়বিচার চাই) বলে স্লোগান দেয় এবং ঘটনাস্থলে উপস্থিত গণমাধ্যমকর্মীদের কাছে তাদের ক্ষোভ প্রকাশ করে।
স্থানীয় গণমাধ্যমগুলো বলছে কর্ণাটক হাইকোর্ট শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মীয় পোশাকের বিষয়ে শুনানির মধ্যে এ ঘটনা ঘটল।
উত্তর কর্ণাটকের বিজয়পুরার সরকারি কলেজ এত দিন হিজাব পরার অনুমতি দিলেও আজ বুধবার হিজাব পরা শিক্ষার্থীদের ক্লাসরুমে ঢুকতে দেয়নি। কলেজ প্রশাসন যুক্তি দেয়, তারা আদালতের অন্তর্র্বতীকালীন আদেশ অনুসরণ করছে মাত্র।
আপাতত শ্রেণিকক্ষে কোনো ধর্মীয় পোশাকের অনুমতি দেওয়া হবে না- এই শর্তে আদালত রাজ্যের স্কুল এবং কলেজগুলো আবার খোলার অনুমতি দিয়েছিলেন। অন্যদিকে কলেজটির শিক্ষার্থীদের বক্তব্য, কলেজ তাদের জানায়নি যে হিজাব বা বোরকা পরতে দেওয়া হবে না।
গণমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, হিজাব বা বোরকা পরে শ্রেণিকক্ষে প্রবেশ করা কিছুসংখ্যক শিক্ষার্থীর সঙ্গে শিক্ষক এবং স্কুলের অধ্যক্ষের তর্ক হচ্ছে। শিক্ষকরা তাদের আদালতের আদেশ মেনে চলতে বলছেন। তর্কাতর্কির পর ওই শিক্ষার্থীদের কলেজের ভেতরে একটি আলাদা জায়গায় হিজাব ও বোরকা খুলে রেখে ক্লাসরুমে প্রবেশ করতে দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিজাব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ