Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতবিরোধী নেতিবাচক ইমেজ তৈরি করবে

হিজাব নিয়ে আদালতের রায় বিভিন্ন দলের প্রতিবাদের ঝড়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ১২:২৬ এএম

হিজাব নিষিদ্ধ করে কর্ণাটক হাইকোর্ট ধর্মীয় স্বাধীনতা খর্ব করেছে। হিজার বিরোধী রায় ব্যক্তি স্বাধীনতার ওপর নগ্ন হস্তক্ষেপ। এই রায় গোটা বিশ্বে ভারত বিরোধী নেতিবাচক ইমেজ তৈরী করবে। কর্ণাটক আদালতে হিজাব নিয়ে রায়ের বিরুদ্ধে বিভিন্ন ইসলামী দলের মাঝে প্রতিবাদের ঝড় উঠেছে। নেতৃবৃন্দ হিজাব নিয়ে ইসলাম বিদ্বেষী আদালতের রায় অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছেন।
বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি : বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির আমীর আল্লামা সরওয়ার কামাল আজিজি ও মহাসচিব মাওলানা মুসা বিন ইযহার গতকাল বুধবার এক বিবৃতিতে বলেন, ভারতের কর্ণাটক রাজ্যের হাইকোর্ট হিজাব বিরোধী যে রায় প্রদান করেছে তা শুধু ভারতীয় ধর্মনিরপেক্ষ সংবিধান বিরোধীই নয় বরং ব্যক্তি স্বাধীনতার ওপর নগ্ন হস্তক্ষেপের শামিল।

নেতৃদ্বয় বলেন, এই রায় এর মাধ্যমে ধর্মনিরপেক্ষ চেতনার সংবিধান সমুন্নত রাখার শপথ সুস্পষ্টভাবে লঙ্ঘন করা হয়েছে। এই রায় গোটা বিশ্বে ভারত বিরোধী নেতিবাচক ইমেজ তৈরী করবে। তাই অনতিবিলম্বে এই রায় ভারত সরকারের নিজের স্বার্থেই রায় রহিত করা উচিৎ। বাংলাদেশ খেলাফত আন্দোলন ঃ ভারতের কর্ণাটক রাজ্যে হিজাবের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখার হাইকোর্টের সিদ্ধান্তের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী ও মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজি। একযুক্ত বিবৃতিতে নেতৃদয় বলেন, হিজাব ইসলামে বাধ্যতা মুলক নয় কর্ণাটক হাইকোর্টের রায় কোরআনের সাথে সাংঘর্ষিক ও ধর্মীয় স্বাধীনতা বিরোধী। তারা অবিলম্বে হিজাব বিরোধী রায় প্রত্যাহার করতে বিজেপি সরকারের উপর চাপ সৃষ্টি কারার জন্য শান্তিকামি বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহবান জানান।

বাংলাদেশ খেলাফত মজলিস ঃ ভারতের কর্ণাটক রাজ্যের হাইকোর্টে হিজাব বিরোধী রায়ের এর প্রতিবাদ করেছেন বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস আল্লামা ইসমাঈল নূরপুরী ও ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ। এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, কর্ণাটকের হাইকোর্টের হিজাব বিরোধী এ রায় ইসলাম বিরোধী। নেতৃদ্বয় অবিলম্বে ইসলাম ও ভারতের সংবিধান বিরোধী এ রায় বাতিল করার জন্য ভারতের কর্ণাটক রাজ্যের উচ্চ আদালতের প্রতি আহŸান জানান। অন্যথায় বিশ্ব মুসলিম এ রায়ের বিরুদ্ধে দুর্বার প্রতিবাদ গড়ে তুলবে।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঃ জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব শায়খুল হাদিস হাফেজ মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম বলেন, ভারতের কর্নাটক হাইকোর্ট হিজাব মুসলমানদের জরুরী বিষয় নয় বলে যে রায় দিয়েছে। এই রায় মুসলমানদের কলিজায় আঘাত দিয়েছে। ইসলাম বিদ্বেষী এই রায় কোন মুসলমান মানবে না। তিনি সংবিধান পরিপন্থী এই রায় প্রত্যাহার করার জন্য কর্তৃপক্ষের প্রতি জোর দাবি জানান।
বাংলাদেশ ইসলামী ঐক্য জোট ঃ বাংলাদেশ ইসলামী ঐক্য জোটের চেয়ারম্যান আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী এক বিবৃতিতে হিজাব নিয়ে কর্ণাটক আদালতের রায়ের তীব্র প্রতিবাদ জানিয়ে বলেছেন, এই রায় ভারতের মুসলমানসহ বিশ্বেও সকল গণতান্ত্রিক চেতনার মানুষকে আঘাত করেছে। তিনি বিশ্বের সকল শান্তিকামী মানুষকে এ রায়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।

ইসলামী আন্দোলন বাংলাদেশ ঃ ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, হিজাবের বিরুদ্ধে ভারতের আদালতের রায় মুসলিম বিশ্বে নতুন সঙ্কট তৈরি করবে। ভারতের কর্ণাটক রাজ্যের হাইকোর্ট যে রায় ঘোষণা করেছে তা ইসলামধর্মের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র ও চক্রান্ত। অবিলম্বে ভারতের আদতালতকে ইসলাম ধর্মের বিরুদ্ধে দেয়া রায় বাতিল করতে হবে। গতকাল বিকেলে পুরানা পল্টনস্থ আইএবি মিলনায়তনে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর ৩১ মার্চ ঘোষিত মহাসমাবেশের প্রস্তুতি পর্যালোচনাকালে তিনি এসব কথা বলেন।

ইসলামী ঐক্য আন্দোলন ঃ হিজাব নিয়ে কর্ণাটক হাই কোর্ট যে রায় দিয়েছে তার বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন ইসলামী ঐক্য আন্দোলনের সেক্রেটারি জেনারেল অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান। বিবৃতিতে তিনি বলেন, কর্ণাটক হাইকোর্ট হিজাব এর ব্যাপারে যে রায় দিয়েছে তা ভারতের মুসলমানসহ বিশ্বের ২০০ কোটি মুসলমান কোনভাবেই মেনে নেবে না। এই রায় চরম ইসলাম বিদ্বেষী ও কোরআন সুন্নাহ বিরোধী। অবিলম্বে এই রায় প্রত্যাহার করতে হবে।

মশুরীখোলা দরবার শরীফ পীর সাহেব ঃ রাজধানীর নারিন্দার মশুরীখোলা দরবার শরীফের পীর সাহেব আলহাজ মাওলানা শাহ মুহাম্মাদ আহছানুজ্জামান এক বিবৃতিতে বলেন, পর্দা ইসলাম ধর্মের একটি ফরজ বিধান। প্রত্যেক মুসলিম মা বোনদেরকে এ বিধান মেনে চলতে হয়। এ উপমহাদেশে শতশত বছর ধরে তারা পর্দার সাথে চলাফেরা করছে। কিন্ত ভারতের আদালতে হিজাব বিরোধী রায় ঘোষণা সত্যিই দুঃখজনক। আমি এ সিদ্ধান্তের তীর্ব নিন্দা জ্ঞাপন করছি এবং অবিলম্বে ভারত সরকারকে এর থেকে ফিরে আসার আহব্বান করছি।

বাংলাদেশ খেলাফত আন্দোলন (একাংশ) ঃ বাংলাদেশ খেলাফত আন্দোলনের (একাংশের) ভারপ্রাপ্ত আমীর মাওলানা আবু জাফর কাশেমী ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরীর আমির মাওলানা মুহাম্মদ হোসাইন আকন্দ এক বিবৃতিতে বলেন, হিজাব পরা সংবিধান সম্মত মৌলিক অধিকার, ইসলাম ধর্মের অত্যাবশ্যক অনুশাসন যা সকল মুসলমানদের মেনে চলতে হয়। ভারতের আদালতে হিজার বিরোধী রায় অবিলম্বে প্রত্যাহার করা হোক।

জাতীয় তাফসীর পরিষদ ঃ জাতীয় তাফসীর পরিষদের চেয়ারম্যান মাওলানা আহমদ আবদুল কাইয়ূম মহাসচিব হাফেজ মাওলানা মাকসুদুর রহম,ান ও যুগ্ম মহাসচিব মুফতী বাকি বিল্লাহ এক বিবৃতিতে বলেন, হিজাবের বিরুদ্ধে ভারতের আদালতের রায় মুসলিম উম্মাহর বিরুদ্ধে জেহাদ ঘোষণার শামিল। কাজেই হিজাবের বিরুদ্ধে দেয়া ভারতের আদালতের রায় প্রত্যাহার করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিজাব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ