Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এবার ক্রিমিয়া থেকেও সেনা সরাচ্ছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ২:৪৩ পিএম

ইউক্রেন থেকে দখলকৃত ক্রিমিয়াতে সামরিক মহড়া শেষ করেছে রাশিয়া। সেখানকার সেনারা ঘাঁটিতে ফিরে আসছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে আজ বুধবার এমনটি জানানো হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি বিবৃতিতে বলা হয়, দক্ষিণ অঞ্চলের সামরিক ইউনিট কৌশলগত অনুশীলন শেষ করে ঘাঁটিতে ফিরে আসছে। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনেও ক্রিমিয়া থেকে একটি ব্রিজ হয়ে সেনারা রাশিয়াতে ফিরে আসছে।
রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগু গতকাল মঙ্গলবার বলেছেন, সীমান্তে মহড়া শেষে সেনাবাহিনীর একাংশকে সামরিক ঘাঁটিতে ফিরিয়ে নেওয়া হয়েছে। কিন্তু এর জবাবে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন দাবি করেছেন, রুশ সেনা ফিরিয়ে নেওয়ার খবরের সত্যতা এখনো নিশ্চিত করা যায়নি।
এ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘রুশ সেনাদের ঘাঁটিতে ফিরিয়ে নিয়ে যাওয়া হবে একটি ভালো ঘটনা, কিন্তু আমরা এখনো বিষয়টি নিশ্চিত করতে পারছি না। প্রকৃতপক্ষে আমাদের বিশ্লেষকেরা বলছেন, এসব সেনা এখনো ইউক্রেনকে হুমকিতে রাখার মতো অবস্থায় রয়ে গেছে।’
গতকাল মঙ্গলবার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সঙ্গে বৈঠকের পর রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেন, রাশিয়া অবশ্যই যুদ্ধ চায়নি। দেশটি পশ্চিমের সঙ্গে সমাধান খুঁজতে ইচ্ছুক ছিল।
সেনা ফিরিয়ে আনার কথা নিশ্চিত করে পুতিন বলেন, ‘আমরা একসঙ্গে কাজ করতে প্রস্তুত। আমরা আলোচনার পথে যেতে প্রস্তুত।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ