Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আর্জেন্টিনা-ব্রাজিল সেই ম্যাচটি আবার হবে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

গত বছর ৫ সেপ্টেম্বর সাও পাওলোতে এক অনাকাক্সিক্ষত ঘটনাই ঘটে যায় দুই ল্যাতিন পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যে। করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ ভাঙ্গায় আর্জেন্টিনার চার খেলোয়াড়কে ধরতে মাঠে প্রবেশ করে ব্রাজিলের স্বাস্থ্য অধিদপ্তর ‘আনভিসা’। ‘কোভিড-নীতি মানা হয়নি’- এই অভিযোগে ম্যাচ শুরুর পাঁচ মিনিট পর তা পÐ করে দেয় সংস্থাটি। গড়ায় হাতাহাতিতে। পরে বিশ্বকাপ বাছাইপর্বের স্থগিত হওয়া সেই বিতর্কিত ম্যাচটি নিয়ে আনুষ্ঠানিক রায় ঘোষণা করেছে ফিফা। সেই ম্যাচটি পুনরায় খেলানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ফুটবল সংস্থা। একই সাথে আর্জেন্টিনার চার ফুটবলারকে নিষিদ্ধ এবং দুই দেশের অ্যাসোসিয়েশনকে অর্থ জরিমানা করেছে ফিফা।
গতপরশু রাতে ফিফার রায়ে, নিরাপত্তা ও নির্দেশনা বিঘেœর দায়ে ব্রাজিল ফুটবল অ্যাসোসিয়েশনকে ৫ লাখ সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছে। অন্যদিকে যথাযথ কারণ না দেখিয়েই খেলোয়াড় মাঠে নামিয়ে দেওয়া মেসির আর্জেন্টাইন অ্যাসোসিয়েশন গুনছে ২ লাখ সুইস ফ্রাঁ জরিমানা। এই শাস্তির সঙ্গে ম্যাচটি পরিত্যক্ত করার অপরাধে দুই দলকেই সমান ৫০ হাজার সুইস ফ্রাঁ করে জরিমানা করা হয়েছে। সবশেষ আর্জেন্টিনার সেই চার ফুটবলার এমিলিয়ানো বুয়েন্দিয়া, এমিলিয়ানো মার্টিনেজ, জিওভানি লো সেলসো এবং ক্রিশ্চিয়ান রোমেরোকে দুই ম্যাচ করে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।
দুই ফুটবল অ্যাসোসিয়েশনই ভিন্ন ভিন্ন বিবৃতিতে নিজেদের অসন্তোষের কথা জানিয়েছে। পাশাপাশি ফিফার দায়ের বিরুদ্ধে আপিএলের ঘোষণাও দিয়েছে বিশ্ব ফুটবলের অন্যতম জনপ্রিয় দুই দেশ। এক প্রতিক্রিয়ায় আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) এক বিবৃতিতে জানিয়েছে, ‘গত সেপ্টেম্বরের সেই ম্যাচকে ঘিরে দেওয়া রায়টি পুনর্বিবেচনা করতে ফিফাকে অনুরোধ করা হয়েছে। নিজেদের খেলোয়াড়দের পক্ষে লড়বো আমরা এবং পুরো ঘটনার সুষ্ঠু বিচার আদায় করবো।’ এই বিবৃতির আগেই টুইটারে এএফএ প্রধান ক্লাউদিও তাপিয়া লিখেছেন, ‘এএফএ সভাপতি হিসেবে আমি প্রতিজ্ঞা করছি ফিফার এই রায়ের বিরুদ্ধে দাঁড়ানোর জন্য যা কিছু প্রয়োজন আমি করবো। আর্জেন্টিনা জাতীয় দল সবসময় আমাদের প্রথম অগ্রাধিকার।’
অবশ্য এরমধ্যেই দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব উতরে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে ব্রাজিল ও আর্জেন্টিনা। এ দুই দলের এ লড়াই ছাড়া আরও তিনটি করে ম্যাচ রয়েছে তাদের। তবে আর্জেন্টিনার পরবর্তী দুই ম্যাচ ভেনেজুয়েলা ও ইকুয়েডরের বিপক্ষে মোকাবেলায় এ চার খেলোয়াড়কে পাচ্ছে না দলটি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ